‘বিখ্যাত ডাক্তাররা আন-রেজিস্ট্রার্ড ওষুধ লেখেন’

0
505

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির (বিসিডিএস) সভাপতি সাদেকুর রহমান বলেছেন, দেশের বিখ্যাত বিখ্যাত ডাক্তাররা আন-রেজিস্ট্রার্ড ওষুধ লেখেন। বুধবার বিকেলে রাজধানীর মহাখালীতে ওষুধ প্রশাসন অধিদফতরে ‘জাতীয় ওষুধ নীতি-২০১৬ বাস্তবায়ন কৌশল’ শীর্ষক এক আলোচনা সভায় এ অভিযোগ করেন তিনি। সাদেকুর রহমান বলেন, ওষুধ কেমিস্ট ও ড্রাগিস্টদেরই শুধু দায়ী করলে সমস্যার সমাধান হবে না। কারণ ডাক্তাররা প্রেসক্রিপশন না করলে কেউ ওষুধ বিক্রি করতে পারে না।

তিনি বলেন, দেশে প্রায় আড়াইশ ওষুধ কোম্পানি রয়েছে। এর মধ্যে ৩৪টি বন্ধ করে দেয়া হয়েছে। যেসব কোম্পানির উৎপাদনের অনুমতি রয়েছে সেগুলোর মধ্যে খুব বড়জোর ৫০টি মানসম্মত ওষুধ উৎপাদন করে। বাকিগুলো কী উৎপাদন করছে তা খতিয়ে দেখা প্রয়োজন। দেশের ওষুধ শিল্পের বিকাশে কেমিস্ট ও ড্রাগিস্টদের অবদান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ফার্মেসিতে যখন ওষুধ কিনে রাখা হয় তখন কিন্ত ভ্যাট ট্যাক্সসহ ওষুধ কিনে রাখা হয়।

তাই লাইসেন্সবিহীন ফার্মেসি উচ্ছেদের আগে তাদের লাইসেন্সের আওতায় আসার সুযোগ দিতে হবে। সাদেকুর রহমান বক্তৃতাকালে ইউনানি ওষুধ কোম্পানির উৎপাদিত ওষুধ সম্পর্কে বলেন, রং-চিনি-পানি তার নাম ইউনানি। হাতেগোনা কিছু কোম্পানি ছাড়া বাকি ইউনানি কোম্পানিগুলো কী ওষুধ উৎপাদন করছে তা ওষুধ প্রশাসনের সঠিকভাবে অনুসন্ধান করে দেখা দরকার বলে মন্তব্য করেন তিনি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twelve − seven =