লালমনিরহাটের ইউএনও জয়শ্রী রাণী এক রাতেই বন্ধ করলেন দুটি বাল্যবিয়ে, গ্রেফতার -৭

0
630

তন্ময় আহমেদ নয়ন: লালমনিরহাটের সদর উপজেলায় সোমবার মধ্যরাতে মহেন্দ্রনগর ও রাজপুর ইউনিয়নে দুটি বাল্যবিবাহ বন্ধ করেছে উপজেলা নির্বাহী অফিসার জয়শ্রী রাণী রায়। সূত্রে জানা যায়,উপজেলার রাজপুর ইউনিয়নের হুদুর বাজার এলাকায় রাত ১২ টার দিকে বিয়ের আয়োজন চলছিল। কনে স্থানীয় একটি স্কুলের সপ্তম শ্রেনীর ছাত্রী। জন্ম নিবন্ধন কার্ডের জন্ম তারিখ অনুযায়ী তাঁর বয়স হয়েছে ১৩ বছর। বর পাশের কুলাঘাট ইউনিয়নের হাতুড়া গ্রামের আজিজুল ইসলামের ছেলে রুহুল আমিন(১৭)। গোপন তথ্যের ভিত্তিতে বিয়েবাড়িতে উপস্থিত হন উপজেলা নির্বাহী অফিসার জয়শ্রী রাণী রায় । সঙ্গে ছিলেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তাঁদের উপস্থিতি টের পেয়ে বর পক্ষ ও কনে পক্ষের লোকজন পালিয়ে যান।বিয়ের আসর থেকে বর মোঃ রুহুল আমিন(১৭) ও বরের দাদা মোঃ আব্দুল আজিজ(৬৫) কে গ্রেফতার করা হয়,বিয়ের আসরে কনে পক্ষের কোনো লোকজনকে না পাওয়ায় সঙ্গে কনে-কেও নিয়ে আসা হয় উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে।

কনে ৭ম শ্রেনীর ছাত্রী বাল্য বিবাহে রাজি থাকায় ২ হাজার টাকা জরিমানা করা হয় এবং বিয়ে করতে আসা বর রুহুল আমিন (১৭) কে ১৫ দিনের আটক আদেশ ও বরের দাদা আব্দুল আজিজ (৬৫)কে ৬ মাসের কারাদন্ড দেওয়া হয়েছে। অপর দিকে রাত সাড়ে ১২ টার দিকে উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের চিনিপাড়া গ্রামে বিয়ের আয়োজন চলছিল। কনে স্থানীয় একটি বিদ্যালয়ে অষ্টম শ্রেণির ছাত্রী। পরিবারের দেওয়া তথ্য অনুযায়ী তার বয়স হয়েছে ১৪ বছর। বর লালমনিরহাট পৌরসভার গোশালা বাজার এলাকার মোঃ ছালামের ছেলে মোঃ মনজু(২৩)।

গোপন তথ্যের ভিত্তিতে এই বিষয়টি জানার পর বিয়ে বাড়িতে উপস্থিত হন উপজেলা নির্বাহী অফিসার জয়শ্রী রাণী রায় ।পরে কনে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় বিয়ের আয়োজন বন্ধ করে দেয় উপজেলা নির্বাহী অফিসার । ৮ম শ্রেনীর ছাত্রীকে বাল্য বিবাহ দেয়ার প্রস্তুতি গ্রহন করার দায়ে কনের মামা নুর ইসলাম (৩৫) এবং পৌরসভার গোশালা বাজার এলাকার বর মনজু (২৩), বরের পিতা ছালাম (৫২) ও বরের মামাত ভাই ইমন হোসেন (২৩) কে ৬ মাসের কারাদন্ড দেওয়া হয়েছে।


এ বিষয়ে সদর উপজেলা নিবার্হী অফিসার জানান, রাত ০১ টার পরে বাল্য বিবাহ দেওয়ার জন্য সকল ধরনের প্রস্তুতি গ্রহন করেছিলো এই দুই পরিবার। গোপন সংবাদের ভিত্তিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা কারায় বিয়ে বন্ধ করে ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। পরে রাতেই গ্রেফতার কৃতদেরকে বাল্য বিবাহ আইন অনুযায়ি কারাদন্ড ও জরিমানা প্রদান করা হয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

20 − 3 =