লালমনিরহাটে বিষ দিয়ে পাখি হত্যা, ৫০ হাজার টাকা জরিমানা

0
488

লালমনিরহাট প্রতিনিধি: শনিবার (১৪ সেপ্টেম্বর) লালমনিরহাটে জেলা শহরের আপন পাড়া এলাকায় সিটি অটো রাইস মিলে খাবারের সাথে বিষ মিশিয়ে বিভিন্ন প্রজাতির শতাধিক পাখি হত্যা করেছেন। পাখি হত্যার অভিযোগে মানিক হোসেন নামের এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি কমিশনার সুইচিং মং মারমা। জানাযায়, এলাকার আবুল কাশেমের চালকল ‘সিটি রাইস মিলে’ ধান শুকানোর সময় প্রতিদিনই পাখিগুলো ধান খেয়ে ফেলে এবং বৃষ্টি থেকে ধান রক্ষার্থে পলিথিন দিয়ে ঢেকে রাখা হলে ভোর থেকেই পাখিগুলো পলিথিন ফুটো করে। এই প্রতিরোধের জন্য খাবারের সাথে বিষ মিশিয়ে শতাধিক ঘুঘু, কবুতর, চড়–ই হত্যা করা হয়েছে।


এই বিষয়ে এলাকাবাসী জানান, গত দুই দিন থেকে আমাদের পোষা কবুতরগুলো মারা যাচ্ছে। আমারা প্রথমে কিছু বুঝতে পারি নাই। আজ রাইস মিলের পাশে শত শত পাখি মড়া দেখে ভিতরে গিয়ে দেখি খাবারের সাথে কিছু পাখি মড়ে পড়ে আছে সেই সময় পুলিশের কাছে অভিযোগ করলে পুলিশ ও প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তার পরিক্ষা নিরিক্ষা করার জন্য পাখি গুলোকে নিয়ে যায় এবং ঘটনার সত্যতা পায়।


এ ব্যাপারে লালমনিরহাট সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মকবুল হোসেন জানান, বিষয়টি পরিবেশ অধিদপ্তরের অধীনে। তবে আমরা আহত কয়েকটি পাখিকে প্রাথমিক চিকিৎসা দিয়েছি এবং মৃতপাখিদের পরীক্ষা-নিরীক্ষার জন্য বিষ খাওয়ানোর বিষয়ে সত্যতা পেয়িছি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

6 + 1 =