ঢাকা শহরের বাতাসের মান অস্বাস্থ্যকর

1
1086

সকাল ১০টা ৩৬ মিনিটে ঢাকার স্কোর ছিল ১৫৩, যার মানে হলো শহরের বাতাসের মান অস্বাস্থ্যকরদূষিত বাতাসের শহরের তালিকায় মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে বাংলাদেশের রাজধানী ঢাকা অষ্টম অবস্থানে ছিল। বাতাসের মান সূচকে (একিউআই) সকাল ১০টা ৩৬ মিনিটে ঢাকার স্কোর ছিল ১৫৩, যার মানে হলো শহরের বাতাসের মান অস্বাস্থ্যকর। এর আগে সোমবার সকাল সাড়ে ৮টায় ঢাকার স্কোর ছিল ১৬৯, যার অর্থও হলো শহরের বাতাসের মান অস্বাস্থ্যকর।

ভারতের দিল্লি, পাকিস্তানের লাহোর এবং ইন্দোনেশিয়ার জাকার্তা যথাক্রমে ২০৮, ১৭৫ এবং ১৬৩ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে।

একিউআইতে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান দূষিত।

আর মান ১৫১ থেকে ২০০ হলে মানুষ লক্ষণীয়ভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং এ সময় মানুষকে বাড়ির ভেতরে থাকতে ও তাদের কার্যক্রম সীমিত রাখার পরামর্শ দেওয়া হয়।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা সূচক একিউআই একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

ten + 12 =