পাইলসের চিকিৎসা নিয়ে বিভ্রান্তির শেষ নেই

0
818

পাইলসের চিকিৎসা নিয়ে বিভ্রান্তির শেষ নেই। কবিরাজ, হোমিওপ্যাথি, তাবিজ কবচ থেকে আধুনিক অপারেশন সবই চালু আছে বংলাদেশে। এত এত রকমের চিকিৎসা থাকার কারণে প্রতি মুহূর্তেই মানুষ এক্ষেত্রে অপচিকিৎসার শিকার হচ্ছেন। প্রকৃতপক্ষে বাংলাদেশের পাইলস ও পায়ুপথের রোগীদের একটি বড় অংশই অপচিকিৎসার শিকার হয়ে অর্থ হারাচ্ছেন।

রোগ জটিল হচ্ছে, কখনও কখনও জীবন সংশয়ও হচ্ছে। এ কারণে রোগীদের যখন বলি অপারেশনের প্রয়োজন, তখন তারা ভয় পান। প্রকৃতপক্ষে পাইলস চিকিৎসার আধুনিক অপারেশনসূমহকে ভয় পাওয়ার কোনো কারণ নেই। সাধারণত অ্যাডভান্সড স্টেজ অর্থাৎ থার্ড ডিগ্রি ও ফোর্থ ডিগ্রি পাইলস এ অপারেশন প্রয়োজন হয়। পাইলসে জটিলতা দেখা দিলে ও অন্যান্য রোগ যেমন এনাল ফিসার এর সঙ্গে পাইলস থাকলেও অপারেশন এর প্রয়োজন হয়। এসব পাইলসের অধিকাংশ ক্ষেত্রে বর্তমানে এর আধুনিক যে অপারেশন, অর্থাৎ ‘লংগো অপারেশন’ তা করা সম্ভব।

এ অপারেশনে বাইরে কাটা-ছেঁড়া না থাকায় অপারেশন পরবর্তী ব্যথা একেবারে হয় না বললেই চলে। অপারেশনের সময় রক্তপাত হয় না, রোগী একদিনের মধ্যে বাসায় চলে যেতে পারেন, ৩/৪ দিনের মধ্যে অফিসের কাজকর্মসহ স্বাভাবিক জীবনযাপন করতে পারেন। পাইলস রোগীদের অপারেশনের ক্ষেত্রে আর একটি ভয় হচ্ছে টয়লেট নিয়ে। পায়ুপথে অপারেশন হয়েছে, টয়লেট কিভাবে হবে এ ভয়ে অনেকে অস্থির থাকেন। এসব রোগীর নিশ্চয়তা দিতে চাই যে, লংগো অপারেশনের পরপরই রোগী স্বাভাবিকভাবে টয়লেট করতে পারেন। বরং অনেক বড় পাইলস হয়ে গেলে, কিংবা পাইলস এর সঙ্গে এনাল ফিসার থাকলে এসব রোগীর টয়লেট করতে খুব কষ্ট হয়। এ অপারেশন এর মাধ্যমে এসব সমস্যা দূর হওয়ায় রোগী অপারেশনের পরই আরামে টয়লেট করতে পারেন। অপারেশনের পূর্বের তীব্র ব্যথা বা বাধা কোনটাই থাকে না। এ অপারেশনে বাইরে কাটা-ছিঁড়া না থাকায় দীর্ঘদিন বেদনাদায়ক ড্রেসিং করতে হয় না। ফলে রোগী যন্ত্রণাদায়ক ড্রেসিং থেকে মুক্ত থাকেন। পাইলস রোগের ক্ষেত্রে রোগীদের সাধারণ একটি প্রশ্ন থাকে অপারেশনের পর এ রোগ আবার দেখা দেবে কিনা? এ প্রশ্নের উত্তর হচ্ছে ছোট একটি শব্দ না। আমাদের হাজার হাজার রোগীর মধ্যে হাজারে একজনেরও এই রোগ আবার দেখা দেয়নি। বাস্তব কথা হচ্ছে সঠিক নিয়মে অপারেশন করলে এবং অপারেশন পরবর্তী নিয়মকানুন ঠিকমতো মানলে এ রোগ আর আসবে না। রোগী সারা জীবন স্বাভাবিকভাবে মল ত্যাগ করতে পারবেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

ten + seven =