সাভারে হঠাৎ দুদকের অভিযান: ‘জমি আছে ঘর নাই’

0
465

জমি আছে ঘর নাই’ প্রকল্পের অধীনে সাভারের বিভিন্ন এলাকার গৃহহীনদের জন্য ঘর নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এর সহকারী পরিচালক মোঃ আবদুল ওয়াদুদের নেতৃত্বে ৭ অক্টোবর সোমবার দুপুরে এ অভিযান পরিচালিত হয়। অভিযানকালে টিম জানতে পারে, উল্লেখিত প্রকল্পের অধীন ৩০০টি ঘর নির্মাণের জন্য বরাদ্দ প্রদান করা হয়। তবে প্রতিটি ঘর নির্মাণের জন্য ব্যবহৃত খুঁটি বা পিলারসমূহ দীর্ঘদিন ধরে ফেলে রাখা রড ব্যবহারের প্রমান পায় দুদক টিম। এছাড়া নির্মাণে ব্যবহৃত অন্যান্য সামগ্রীও নিম্নমানের মর্মে প্রাথমিক পর্যবেণে টিমের কাছে প্রতিয়মান হয়। দুদক টিম তাদের পর্যবেণ উল্লেখ করে সাভারের ইউএনও পারভেজুর রহমানকে উল্লেখিত গৃহসমূহ নির্মাণে রডের যথাযথ মান নিশ্চিতের উদ্যোগ গ্রহনের জন্য বলেছে।

অভিযোগ রয়েছে, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) একরামুল হক টানা ৮ বছরের অধিক সময় ধরে সাভারে অবস্থান করে প্রতিটি প্রকল্পে অনিয়মে জড়িত। ‘জমি আছে ঘর নাই’ প্রকল্পে কেনাকাটার তিনি নয়ছয় করেছেন। দুদক এ ব্যাপারে একাধিক অভিযোগ জমা পড়েছে।

প্রকল্প তদারক কর্মকর্তা সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজুর রহমান। এ প্রসঙ্গে তার সাথে কথা বলতে মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তিনি কল রিসিভ করেননি।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এই প্রকল্পে খোঁদ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের নির্বাচনী এলাকার এমন চিত্রে গোটা দেশে প্রকল্পের অবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।

দুদক ঢাকা-১ এর সহকারী পরিচালক মোঃ আবদুল ওয়াদুদ বলেছেন, প্রকল্পের জন্য কেনা অনেক রডে মরিচা পড়ে গেছে। সরেজমিনে পিআইওর বিরুদ্ধে অনেক অভিযোগ পাওয়া গেছে। এসব বিষয়ে তদন্ত চলছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

3 × five =