সিএমপির তিনবারের শ্রেষ্ঠ ওসি আতাউর সিটিএসবিতে জনমনে ক্ষোভ

0
765

অপরাধ বিচিত্রা ডেস্ক: চট্টগ্রামের বায়েজীদ থানার ওসি আতাউর রহমান খন্দকার টানা তিনবার সিএমপি’র (চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ) শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হওয়ার পরও তাকে সম্প্রতি বদলী করে চট্টগ্রামের সিটিএসবি (স্পেশাল ব্রাঞ্চ) তে পদায়ন করা হয়েছে। সিএমপি (চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ) কর্তৃক টানা তিনবারের শ্রেষ্ঠ ওসি হওয়ার পরও হঠাৎ তাকে সিটিএসবিতে স্থানান্তর করা নিয়ে জনমনে ক্ষোভের সঞ্চারের পাশাপাশি সচেতন মহলেও ব্যাপক প্রশ্নের উদ্রেক হয়েছে। কারন বায়েজীদ থানার ওসি থাকাকালীন ওসি আতাউর রহমান খন্দকার’র বেশ কিছু জনবান্ধব কর্মকান্ড সর্বমহলে প্রশংসিত হয়েছে। শুধু তাই নয়, তার সময়ে সিএমপি’র (চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ) আওতাধীন সকল থানার চেয়ে বায়েজীদ থানায় অপরাধ মূলক কর্মকান্ড সবচেয়ে কম সংগঠিত হয়। ফলশ্রুতিতে টানা তিনবারের সিএমপি’র (চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ) শ্রেষ্ঠ ওসি হওয়ার সৌভাগ্য অর্জন করেন।

বিশেষ করে ওসি আতাউর রহমানের চৌকস, দক্ষ এবং প্রজ্ঞা নেতৃত্বের কারনে বায়েজীদ এলাকার আইন শৃঙ্খলার ব্যাপক উন্নতি সাধিত হয়। এছাড়াও সাধারন জনগনের জন্য তার দ্বার সবসময় উন্মুক্ত ছিল। কিন্তু হঠাৎ করে সিটিএসবিতে তার আকস্মিক বদলী জনমনে এবং সচেতন মহলে ব্যাপক ক্ষোভ, বিস্ময় এবং আলোড়ন সৃষ্টি হয়।

এই ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক সিএমপির (চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ) এক উর্দ্ধতন কর্মকর্তা বলেন “ওসি আতাউর রহমানের আকস্মিক বদলী সত্যিই দুর্ভাগ্যজনক। ভালো কাজের পরও এই ধরনের পুরষ্কার প্রাপ্তি সত্যিই বিবেককে আলোড়িত করে ”

সিএমপির (চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ) উক্ত শীর্ষ কর্মকর্তার কথার প্রতিধ্বনি শুনতে পাওয়া যায় নাম প্রকাশে অনিচ্ছুক বায়েজীদ এলাকার স্থানীয় এক ব্যবসায়ীর কাছে। তিনি বলেন, “ শিল্পাঞ্চল হওয়ায় পূর্বে বায়েজীদ এলাকায় ব্যবসা করতে স্থানীয় চিহ্নিত সন্ত্রাসীদের চাঁদা দিতে হত।

কিন্তু ওসি আতাউর আসার পর আমাকে কখনো চাঁদা দিতে হয় নি। তার এই বদলী সন্ত্রাসীদের পূর্বের ন্যায় চাঁদা আদায়ে উৎসাহিত করবে ” একজন চৌকস, দক্ষ ও নৈতিকতার মানদন্ডে শীর্ষে থাকা জনবান্ধব ওসির এই ধরনের বদলী সিএমপি’র (চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ)

নীতি নির্ধারনী পর্যায়ে থাকা কর্তাব্যক্তিদের অদূরদর্শীতার বড় পরিচায়ক হিসেবে পরিগণিত হচ্ছে সর্বমহলে। সিএমপি’র (চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ) এই ধরনের হঠকারী সিদ্ধান্ত যেন বুমেরাং হয়ে না দাড়ায় এই প্রত্যাশা এখন সকলের।   

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 − 2 =