ইবাদত কবুলের পূর্বশর্ত হলো হালাল উপার্জন: আল্লামা বাবুনগরী

0
749

হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হাটহাজারী মাদরাসার সহযোগী পরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরী দুআর মাধ্যমে কক্সবাজার কলাতলী মেইনরোডস্থ সী-কক্স হোটেলের লাভ স্টার রেস্টুরেন্টের উদ্বোধন হয়েছে।গতকাল ২৫ নভেম্বর (সোমবার) সন্ধায় এক জামকালো অনুষ্ঠানের মাধ্যমে সী-কক্স হোটেলের নতুন এ রেস্টুরেন্টের উদ্বোধন করেন তিনি।লাভস্টার রেস্টুরেন্টে বাংলা, চাইনিজ,ইন্ডিয়ান ও থাই খাবার সহ রুচিসম্মত খাবারের সু-ব্যবস্থা থাকবে বলে ইনসাফকে জানান হোটেলের ডাইরেক্টর আখতার কামাল।এদিকে সন্ধায় আল্লামা জুনায়েদ বাবুনগরী হোটেল সী-কক্সে পৌছলে হোটেলের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিতিদের উদ্দেশ্যে আল্লামা বাবুনগরী বলেন, জীবিকা নির্বাহের প্রয়োজনে মানুষকে উপার্জনের নানাবিধ পথ বেছে নিতে হয়। ইসলামের দিকনির্দেশনা হল হালাল পথে জীবিকা উপার্জন করা। হারাম পথে উপার্জিত অর্থ-সম্পদ ভোগ করে ইবাদত-বন্দেগী করলে তা আল্লাহর নিকট গৃহীত হবে না। কারণ ইবাদত কবুলের আবশ্যিক পূর্বশর্ত হলো হালাল উপার্জন।

তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে জীবিকা নির্বাহের গুরুত্ব ইসলামে অনস্বীকার্য। সততা ও ন্যায়-নিষ্ঠার সাথে বৈধ পথে ব্যবসা-বাণিজ্য করে জীবিকা নির্বাহ করতে ইসলাম বিশেষভাবে উৎসাহিত করেছে। মহান আল্লাহ বলেন, “হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে ভক্ষণ করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ।”

সততার সাথে হালাল উপার্জনের মাধ্যম হিসাবে ব্যবসা-বাণিজ্যের প্রতি উৎসাহিত করে মহান আল্লাহ বলেন, “আল্লাহ ব্যবসাকে হালাল এবং সূদকে হারাম করেছেন। ব্যবসা-বাণিজ্য জীবিকা উপার্জনের সর্বোত্তম পেশা হওয়ায় মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, খুলাফায়ে রাশেদীনসহ অধিকাংশ সাহাবী এর মাধ্যমেই জীবিকা নির্বাহ করতেন।

আল্লামা বাবুনগরী আরো বলেন,সততার সাথে ব্যবসা-বাণিজ্য করলে পরকালীন জীবন কল্যাণময় হবে মর্মে হাদীছে বর্ণিত হয়েছে। রাসূল (সা:) বলেছেন: ‘সত্যবাদী আমানতদার ব্যবসায়ী ক্বিয়ামতের দিন নবী, ছিদ্দীক্ব এবং শহীদগণের সাথে থাকবে।

সী-কক্স হোটেলের মালিক ও কক্সবাজার জেলা হেফাজতের সভাপতি এবং জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদরাসার মহাপরিচাল মাওলানা আবুল হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন, কক্সবাজার তাবলীগের আমীর মুফতী মুরশেদ, মাওলানা মুসলিম, মাওলানা সিরাজুল ইসলাম, মাস্টার ছানাউল্লাহ, মাওলানা আব্দুল্লাহ, মাওলানা আবু বকর, কক্সবাজার জেলা হেফাজতের সেক্রেটারী ইয়াসিন হাবীব, মাওলানা এমদাদুল্লাহ, মাস্টার আখতার কামাল, মাওলানা নাসির উদ্দীন ভুট্টু, মাওলানা মামুনুর রহমান, হাফেজ আবেদ প্রমূখ উলামায়ে কেরাম সী-কক্স হোটেলের কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twelve − five =