ফ্রেশ টিস্যু পটুয়ার উৎসবে শিশুরা

1
84

যান্ত্রিক শহরে নিজের সৃজনশীলতা প্রকাশের অন্যতম মাধ্যম ছবির ক্যানভাস। বিজয়ের মাস ডিসেম্বরে গতকাল শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট প্রাঙ্গণে শিশুদের সৃজনশীলতা বিকাশে আয়োজন করা হয় ফ্রেশ টিস্যু পটুয়ার উৎসব। শিশু, অভিভাবক, শিল্পী ও বিচারকসহ প্রায় ১ হাজার মানুষ অংশ নেয় এই উৎসবে।

শিশুরা শ্রেণি ভেদে তিনটি শাখায় ভাগ হয়ে ছবি আঁকে। প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ‘ক’ গ্রুপ,৪র্থ থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা ‘খ’ গ্রুপ এবং ৭ম থেকে ১০ শ্রেণির শিক্ষার্থীরা ‘গ’ গ্রুপের অন্তর্ভুক্ত হয়ে ছবি আঁকে।

‘ক’ গ্রুপের শিশুদের ইচ্ছেমতো ছবি আঁকার স্বাধীনতা দেওয়া হয়। শিশুরা নিজেদের ইচ্ছেমতো রং তুলির আঁচড়ে রঙিন করে তোলে ক্যানভাস। নিজেদের মনের ভাবনা আর স্বপ্নগুলো রং তুলির রঙে রাঙিয়ে তোলে তারা।

‘খ’ গ্রুপের শিশুরা ক্যানভাসে মহান মুক্তিযুদ্ধের চেতনা তুলে ধরে। মুক্তিযুদ্ধের সংগ্রামের চিত্র তাদের ক্যানভাসে ফুটে উঠে।

‘গ’ গ্রুপের শিশুরা তুলে ধরে জরাহীন, গ্লানিহীন পৃথিবী। শিশুদের চোখে যে পৃথিবী সেখানে কোনো দুঃখ, কষ্ট, অপরিচ্ছন্নতা নেই।

উৎসবের শেষে প্রত্যেকটি শাখায় তিনজন করে মোট নয়জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়। বিজয়ীদের ছবি দিয়ে ফ্রেশ টিস্যু বাক্সের নকশা করা হবে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন, শিল্পী জামাল আহমেদ, নাজরি খান, আসমিতা আলম, জাহাঙ্গীর হোসেন এবং আরও অনেকে। চিত্রাঙ্কনের এই উৎসবে আরও উপস্থিত ছিলেন, মেঘনা গ্রুপ অব ইন্ড্রাস্টিজের উর্ধ্বতন কর্মকর্তারা।

Print Friendly, PDF & Email

1 মন্তব্য

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

ten − one =