মান্দায় সরিষা চাষে আগ্রহ বেড়েছে চাষিদের

0
140

শীতের শিশির ভেজা সকালে কুয়াশার চাদরে ঢাকা বিস্তীর্ণ মাঠ জুড়ে সরিষা ফুলের মৌ মৌ গন্ধে মুখোরিত হয়ে উঠেছে নওগাঁ জেলার অন্তর্গত ১৪ টি ইউনিয়ন সম্বলিত সবচেয়ে বড় উপজেলা মান্দা।

দিগন্ত জুড়ে যেন হলুদের সমারোহ। মাঠ জুড়ে উঁকি দিচ্ছে শীতের শিশির ভেজা সরিষা ফুলের দোল খাওয়া গাছগুলো। সরিষার সবুজ গাছের হলুদ ফুল শীতের সোনাঝরা রোদে যেন চিকচিক করছে।

এ এক প্রকৃতির অপরুপ সৌন্দর্য। “গায়ে হলুদ বরণ সাজে”যেন প্রকৃতি কন্যা সেজেছে।

চারপাশের মাঠ জুড়ে সরিষা ফুলের মৌ মৌ গন্ধে এখন মুখরিত ফসলের মাঠ। এবছর মান্দার ভাঁরশো, তেঁতুলিয়া, পরানপুর, কালিকাপুর, গনেশপুর এবং মৈনম ইউপি’র গ্রামগুলোতে বেশি পরিমাণে সরিষা চাষ করা হয়েছে বলে জানা গেছে।

মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুল হাসান জানান, অসময়ে কয়েক দফায় বৃষ্টি হওয়ার কারণে বৈরি আবহাওয়া উপক্ষো করে এবছর মান্দায় টরি-৭, বারি সরিষা-১৪ সহ দেশীয় প্রজাতির সরিষা চাষ করেছেন প্রান্তিক কৃষকরা। গতবছর সরিষা চাষের লক্ষমাত্রা ছিলো ৬ হাজার ১ শ হেক্টর এবং এবছরের অর্জন ৫ হাজার ৯০ হেক্টর। আর এবারের লক্ষমাত্রা ৫ হাজার ৯ শ ৭৩ হেক্টর।

গতবছরের তুলনায় এবছর সরিষা একটু কম চাষাবাদ করতে পেরেছেন চাষিরা। তবে ধানের দাম কম হওয়ার কারণে সরিষা চাষে আগ্রহ বেড়েছে চাষিদের। আবহাওয়া অনুকুলে থাকলে এবার সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে এবং কৃষক বাড়তি মুনাফা পাবে বলেও ধারনা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

20 − 6 =