জেনে নিন ক্যা’নসারে ঝুঁকি কমাতে কাঁচা মরিচের উপকারিতা

0
682

কাঁচা মরিচ শরীরের জন্য ভীষণ উপকারী। বাঙালির রান্নায় ঝাল ও স্বাদের জন্য খাবারের অপরিহার্য উপকরণ হচ্ছে কাঁচা মরিচ। কাঁচা মরিচের ঝাল খাবারের স্বাদ বাড়ানোসহ রয়েছে নানা ঔষধি গুণাগুণ।  চিকি’ৎসকদের মতে, কেবল স্বাদ বাড়াতেই নয়; কাঁচা মরিচের রয়েছে বেশ কিছু স্বা’স্থ্যকর দিকও। তবে অতিরিক্ত ঝাল খাদ্যনা’লীর ক্ষতি করে। তবে পরিমাণমতো কাঁচা মরিচের অনেক ভালো দিক রয়েছে।

হজমে মহৌ’ষধের মতো কাজ করে কাঁচা মরিচ। রান্নায় তেল-মশলার ঝালের পরিমাণ কমিয়ে দিন। হজমের সমস্যা থাকবে না। কাঁচা মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। যা আমাদের হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভাল রাখতে সাহায্য করে। কাঁচা মরিচে থাকা ভিটামিন সি ত্বকের জন্য খুবই উপকারি। ফলে মুখের বলিরেখা পড়তে দেয় না।

কাঁচা মরিচে অ্যা’ন্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ। ফলে জ্বর, স’র্দি-কা’শি ইত্যাদি থেকে বাঁচায়। রোগ প্রতিরোধ ক্ষম’তাও বাড়ায়। প্রস্টেট ক্যা’নসারে ঝুঁকি কমায় কাঁচা মরিচ। স্নায়ুরোগ নিরাময় ও দীর্ঘমেয়াদি স্নায়’বিক অসুখের পথ্য হিসাবে কাজ করে। কাঁচা মরিচ খেলে মস্তিষ্কে সুখী হর’মোন এন’ডরফিন নিঃ’সৃত হয়।

ক্যান’সারের বি’রুদ্ধে লড়তে স’ক্ষম কাঁচা মরিচ। এর অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন ক্রনিক অসুখ ও সংক্রমণ থেকেও শরীরকে দূরে রাখে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three − two =