সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর জানাজা সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে

0
389

সোমবার সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত জানাজায় সুপ্রিমকোর্টের আপিল ও হাইকোর্ট ডিভিশনের বিচারপতিগণ, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অ্যাটর্নি জেনারেল অফিসের কর্মকর্তা, সুপ্রিমকোর্ট বার সভাপতি এ এম আমিন উদ্দিন, সুপ্রিমকোর্ট বার-এর কর্মকর্তাগণ, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ও বাংলাদেশ বার কাউন্সিলের সহ-সভাপতি সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস, সুপ্রিমকোর্ট বার-এর সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীনসহ বিপুল সংখ্যক আইনজীবী এবং সুপ্রিমকোর্টের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন। জানাজা শেষে তার মরদেহ সিলেটের উদ্দেশ্য নিয়ে যাওয়া হয়।

এর আগে সকালে ধানমণ্ডি তাক্ওয়া মসজিদে সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

মাহমুদুল আমিন চৌধুরী রবিবার সন্ধ্যা সাড়ে ৫ টার দিকে রাজধানীর ধানমণ্ডিস্থ নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি-রাজিউন)। তিনি দুই মেয়ে, এক ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। আজ বাদ এশা সিলেটে হযরত শাহজালাল (রঃ) এর মাজার সংলগ্ন কবরস্থানে তার লাশ দাফন করা হবে।

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর সম্মানার্থে আজ সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারকার্য বন্ধ থাকবে বলে ঘোষণা দেন আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি মো. ইমান আলী।

সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার রনকেলী গ্রামে প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী ১৯৩৭ সালের ১৮ জুন জন্মগ্রহণ করেন। তিনি সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয় হতে মেট্রিক, এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর তিনি ঢাকা সিটি ল’ কলেজ হতে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

শপথ নেন।

১৯৬৩ সালে তিনি আইনজীবী হিসেবে সিলেট জেলা বারে যোগদান করেন। পরবর্তীতে ১৯৮৭ সালের ২৭ জানুয়ারি তিনি হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পান এবং ১৯৯৯ সালের জুন মাসে আপিল বিভাগের বিচারপতি হিসেবে

২০০১ সালে দেশের দশম প্রধান বিচারপতি লতিফুর রহমান অবসরের পর বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী একই সালের ১ মার্চ একাদশতম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন। ২০০২ সালের ১৮ জুন প্রধান বিচারপতি হিসেবে অবসর গ্রহণ করেন।

এদিকে সাবেক প্রধান বিচারপতির মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও আইনমন্ত্রী আনিসুল হক।

শোক বার্তায় আইনমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 + 18 =