হর্ন বাজানোর অপরাধে জরিমানা গুণতে হয়েছে গাড়ি চালককে

0
548

সচিবালয় ঘিরে নীরব এলাকায় হর্ন বাজানোর অপরাধে জরি’মানা গুণতে হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের একজন গাড়ি চালককে। পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ মঙ্গলবার শিক্ষা ভবনের দক্ষিণ পাশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মোট ১৪ জনকে জরি’মানা করেন, যার ৪টিই সরকারি গাড়ি। নীরব এলাকায় হর্ন বাজানোয় এদিন ৭টি গাড়ি এবং ৭টি মোটর সাইকেলের চালককে সতর্কতামূলকভাবে ৩ হাজার ৭০০ টাকা জরি’মানা করা হয়। বেশ কয়েকজন ভুল স্বীকার করায় তাদের সতর্ক করে ছেড়ে দেওয়া হয়।

গত ১৭ ডিসেম্বর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ের চারপাশ অর্থাৎ, পল্টন মোড় ও সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে ‘নীরব এলাকা’ হিসেবে বাস্তবায়ন কার্যক্রমের উদ্বোধন করেন। তারপর থেকে এ পর্যন্ত ৩ দিন এই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হল।

হর্ন বাজানোর কারণে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের গাড়ির চালক মো. সাজুকে ৩০০ টাকা জরি’মানা করা হয়। জরি’মানার মুখে পড়েন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর একান্ত সচিবের গাড়ির চালকও।

শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা অনুযায়ী ‘নীরব জোন’ এলাকায় হর্ন বাজালে প্রথমবার সর্বোচ্চ ১ মাসের কারাদ’ণ্ড বা সর্বোচ্চ ৫ হাজার টাকা জরি’মানা বা উভয় দ’ণ্ড হতে পারে। একই অপরাধ পরবর্তী সময়ে করলে সর্বোচ্চ ৬ মাসের কারাদ’ণ্ড বা সর্বোচ্চ ১০ হাজার টাকা অর্থদ’ণ্ডে দ’ণ্ডিত হতে হবে।

জরি’মানার মুখে পড়া একজন চালক বলেন, এই এলাকায় হর্ন বাজালে যে জরি’মানা হবে তা আমার জানা ছিল না। মোবাইল কোর্ট বসানোর আগে বিষয়টি সবাইকে ভালোভাবে জানানো উচিত ছিল।

ম্যাজিস্ট্রেট তামজীদ আহমেদ সাংবাদিকদের বলেন, সচিবালয়ের চারপাশের নীরব এলাকায় যাতে হর্ন বাজানো বন্ধ হয় সেজন্য সতর্ক করার অংশ হিসেবে কয়েকজনকে নামমাত্র জরি’মানা করা হয়েছে। দিন দিন এই জরি’মানার পরিমাণ বাড়বে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

11 + 20 =