মাদক সংশ্লিষ্টতার প্রশ্নবাণে বিব্রত ফারুক চৌধুরী; নিন্দিত না নন্দিত!

0
532

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের  সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফারুক চৌধুরী সম্প্রতি উপজেলার শিকলবাহা এস আর স্কয়ারের কনভেনশন হলে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

যদিও উপজেলা চেয়ারম্যান ও একাংশের নেতাকর্মীদের দাবি এই সংবাদ সম্মেলন ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে দাঁত ভাঙা জবাব এবং নবগঠিত কর্ণফুলী উপজেলার দৃশ্যমান উন্নয়ন ও সাংগঠনিক কার্যক্রম বিঘিœত করতে কথিত নিউজ পোর্টাল, পত্রিকা ও ফেইসবুকে অপপ্রচার করা হচ্ছে।

কিন্তু অনুষ্ঠানের শুরুতেই সাংবাদিকদের প্রশ্ন ছিল এটি সংবাদ সম্মেলন নাকি কর্মী সভা? র‌্যাবের বন্দুকযুদ্ধে নিহত ইয়াবা ব্যবসায়ি জাফরের সাথে সংশ্লিষ্টতা ও মাদক কারবারির গাড়ি ব্যবহার করলেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নবাণে জর্জরিত হয়ে তোপের মুখে উত্তর দিতে গিয়ে ফারুক চৌধুরীকে এমন শীতের সময়ও বার বার টিস্যু ও রুমাল দিয়ে মুখ মুছতে দেখা যায়।

সাংবাদিক সম্মেলনে আসা এমদাদ, মুরাদ ও আজিম নামে তিন যুবক হলের এক কোণায় আলোচনা করতে শোনা যায়, ‘কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফারুক চৌধুরী মূলত বাংলাদেশ আওয়ামী লীগের নাম ভাঙিয়েও উপজেলা পরিষদ প্রকল্পে নিয়ম ভেঙে নিজের ব্যবসা প্রতিষ্ঠান থেকে লক্ষ লক্ষ টাকার জিনিসপত্র ক্রয় করেছেন। এমনকি কোটি টাকার সম্পদ অর্জন ও ইয়াবা ব্যবসায়ী জাফরের সাথে সম্পৃক্ততা থাকার বিষয়টি ঢাকতে দলীয় নেতাকর্মীদের জড়ো করে সংবাদ সম্মেলন করেছেন।’ 

এ নিয়ে পুরা উপজেলায় আলোচনা সমালোচনার সৃষ্টি হয়েছে। কেননা আয়োজনে বাংলাদেশ আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠন, কর্ণফুলী উপজেলা শাখা, উপজেলা পরিষদ বলে উল্লেখ করলেও উপজেলার অনেক নেতাকর্মী ও চার চেয়ারম্যানেরা কেউ মঞ্চে উপস্থিত ছিলেন না।

এতে সাধারণ মানুষকে কানাঘুষা করতে শোনা যায়, ফারুক চৌধুরী’র বিরুদ্ধে উঠা নানা অনিয়মের তীর ভিন্ন দিকে প্রবাহিত করছেন। আর ক্রসফায়ারে নিহত মাদক ব্যবসায়ী জাফর কে নিয়ে যে চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে তা ব্যক্তিগত পর্যায় থেকে আড়াল করতে ক্ষমতাসীন দল ও ভূমিমন্ত্রীর নাম ব্যবহার করছেন তিনি।

সাক্ষাতকারে চট্টগ্রামের অনলাইন টিভি ‘সিপ্লাস’কে ফারুক চৌধুরী বলেন, ‘জাফর যদি ইয়াবা কারবারে জড়িত সেটা জানতাম নিশ্চয় আমি ওর ফ্ল্যাট ক্রয়ের কবলায় স্বাক্ষর করতাম না। এমনকি জাফর যদি ইয়াবা ব্যবসায় জড়িত থাকত, আনোয়ারার কোন একটা ক্লাবে মন্ত্রী মহোদয়কে যে তিনি ক্রেস্ট উপহার দিয়েছেন তা তিনি নিতেন না। জাফর মরণের পরে কিন্তু একথাটি এসেছে।’ সে সময় সর্বত্রই আলোচনা হয়েছিলো ইয়াবা জাফর ঐ অনুষ্ঠানে সোনার নৌকা উপহার দিয়েছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ কে।

সংবাদ সম্মেলনে স্থানীয় এক সাংবাদিক ফারুক চৌধুরী’র কাছে সরাসরি প্রশ্ন ছুড়েন, আপনি ২০১৩ ও ২০১৪ সালে ইয়াবা জাফরের বিরুদ্ধে সংবাদ প্রকাশ না করতে নিষেধ করেছেন। আপনার তৎকালিন ব্যবসা প্রতিষ্ঠান এনায়েত বাজারের এসএম ট্রেডিং এ ডেকে নিয়ে সম্মানি প্রদান করেন।

এমনকি, যে সমস্ত পত্র পত্রিকায় তার বিরুদ্ধে সংবাদ প্রকাশিত হয়েছে। সে সব পত্রিকায় কোন ধরনের প্রতিবাদ না দিয়ে উল্টো নেতাকর্মীদের ভুল বুঝিয়ে এস আর স্কয়ারে একত্রিত করেন বলে জানা যায়। আরো জানা যায় যে, দলীয় প্রভাব বিস্তার করে স্থানীয় কমিউনিটি সেন্টার এসআর স্কয়ার নিজ প্রয়োজনে ব্যবহার করেন।

উপজেলা আওয়ামী লীগের সাবেক এক সভাপতি সাংবাদিক সম্মেলন শেষে যাওয়ার সময় নেতাকর্মীদের উদ্দেশ্যে করে বলেন, এসব সংবাদে ফারুক চৌধুরী’র মানহানি হলে তিনি পত্রিকার বিরুদ্ধে মানহানি মামলা করতে পারে। কিন্তু তা না করে দলীয় ব্যানারে লোকজন একত্রিত করে তিনি কি বুঝাতে চাইতেছেন তা স্পষ্ট নয় বলে মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ফারুক চৌধুরী বলেন, মিথ্যা তথ্য দিয়ে দৈনিক সাঙ্গু পত্রিকায় ৫০ কোটি টাকা ব্যাংকে আছে বলে বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করেছে। এমন অভিযোগ করে তিনি এ বিষয়ে আইসিটি মামলা করবেন বলে জানান।

ওই সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হায়দার আলী রনি, সাবেক উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী, মুক্তিযোদ্ধা এম.এন ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান দিদারুল ইসলাম চৌধুরী, জুলধা ইউপি চেয়ারম্যান রফিক আহমদ, উপজেলা যুবলীগের সভাপতি সোলায়মান তালুকদার-সহ মুক্তিযোদ্ধা, পেশাজীবি ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

6 + 19 =