কাঁঠাল পাওয়া যাবে সারাবছর

0
554

কাঁঠাল মৌসুমী ফল, কাঠাল প্রিয় মানুষরা এই ফলটির অপেক্ষায় একটি বছর অপেক্ষায় থাকেন কিন্তু এখন আর অপেক্ষায় থাকতে হবেনা। এখন কাঁঠাল পাওয়া যাবে সারাবছর। এমনি একটি কাঁঠালের জাত উদ্ভাবন করেছেন  বাংলাদেশ কৃষি গবেষণা  ইনস্টিটিউট (বারি) এর একদল বিজ্ঞানী।

দীর্ঘদিন ধরে বারি’র বিজ্ঞানীরা নিরলস পরিশ্রম আর গবেষণার মাধ্যমে বারোমাসি কাঁঠালের জাত উদ্ভাবন করে তা অবমুক্ত করেছেন। এই কাঁঠালের আরো বিস্তর উন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে বিজ্ঞানীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ইতোমধ্যেই গাজীপুরে অবস্থিত বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বিজ্ঞানীরা তিনটি নতুন  কাঁঠালের জাত বারি-১, বারি-২ ও বারি-৩ উদ্ভাবন করেছেন। এখন উদ্ভাবিত জাত গুলোর সম্প্রসারণে মাঠ পর্যায়ে কাজ চলছে। এই নতুন তিনটি কাঁঠালের জাতের সম্প্রসারণে নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ফল বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জিল্লুর রহমান।

বারোমাসি কাঁঠালের ৩টি জাত উদ্ভাবন করলেন বারি’র বিজ্ঞানীরা

বারোমাসি কাঁঠালের বাগানে নেতৃত্বদানকারী ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ জিল্লুর রহমান

কাঁঠালের জাত তিনটির চাষি পর্যায়ে চাষ সম্প্রসারণ বাড়াতে এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছেন বিজ্ঞানীরা। “Dissemination and Validation of BARI Developed Year Round Jack fruit” নামক একটি প্রকল্পের আওতায় কৃষি গবেষণা ফাউণ্ডেশন  ও একটি বেসরকারি প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়ন, প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শে  গাজীপুরের শ্রীপুরে, নরসিংদীর শিবপুরে, খাগড়াছড়ির রামগড় ও ময়মনসিংহ জেলায় চাষি পর্যায়ে চলছে এই বারোমাসি কাঁঠালসহ অন্য দুইটি কাঁঠালের জাতের চাষ সম্প্রসারণের কাজ। ধারাবাহিকভাবে দেশের সর্বত্রই এই কাঠালের চাষ সম্প্রসারণ করা হবে বিজ্ঞানীরা জানান।

বারোমাসি কাঁঠালের ৩টি জাত উদ্ভাবন করলেন বারি’র বিজ্ঞানীরা

জয়দেবপুরে অবস্থিত বারি কতৃক সম্প্রাসারিত বারোমাসি কাঁঠালের একটি বাগান

ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জিল্লুর রহমান জানান এই কাঁঠালের জাত তিনটি দেশের সব অঞ্চলের মাটিতেই চাষযোগ্য। এই জাত তিনটি সারাদেশে ছড়িয়ে দেয়ার লক্ষ্যেই তারা চাষি থেকে শুরু করে বিভিন্ন নার্সারীতে সরবরাহ করছেন যাতে করে এটি গ্রামীণ পর্যায়ে প্রান্তিক চাষিদের কাছে পৌঁছানো যায়। তিনি আরো বলেন এই বারোমাসি কাঁঠাল দেশের মানুষের পুষ্টির চাহিদা মেটাতে কার্যকরী ভূমিকা পালন করতে সক্ষম হবে

উল্লেখ্য যে বারি-১ একটি মৌসুমী ভিত্তিক কাঁঠালের জাত এটির হেক্টরপ্রতি উৎপাদন হবে  ১১৮ মেট্রিক টন যা পাওয়া যাবে বছরের মে-জুন। বারি-২ একটি অমৌসুমী ভিত্তিক কাঁঠালের জাত এটির হেক্টরপ্রতি উৎপাদন হবে  ৫৮ মেট্রিক টন যা পাওয়া যাবে বছরের জানু্যারী-এপ্রিল ও বারি-৩ একটি বারোমাসি কাঁঠালের জাত যা সারাবছরেই পাওয়া যাবে। এই কাঁঠালের  উৎপাদন হবে  ১৩৩ মেট্রিক টন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twenty − 17 =