ইসলামিক কালচারাল ফোরামের যাত্রা শুরু

0
496

মুসলমানদের ঈমানী চেতনা জাগ্রত করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হল ইসলামিক কালচারাল ফোরাম। এই ফোরামের আরেকটি অন্যতম উদ্দেশ্য হলো পরানুকরণ বাদ দিয়ে কৃষ্টি-কালচার, তাহযিব-তামাদ্দুন নিয়ে চলার মন মানসিকতা তৈরি করা। ইসলামী ঐতিহ্য ও মানবতার বিকাশে গবেষণাধর্মী এই প্রতিষ্ঠানটি চিন্তা-চেতনায় বিধর্মী জাতিকে অনুসরণ না করে নিজস্ব ভাষা, পোশাক ও অনুষ্ঠানের প্রবর্তন করতে চাই।

গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ইসলামিক কালচারাল ফোরামের প্রতিষ্ঠালগ্নে উপস্থিত ছিলেন দেশের ৬৪ জেলার ও ঢাকার ৪৯ থানা থেকে আগত উলামা-মাশায়েখ ও ইসলামী বুদ্ধিজীবিগণ। এসময় ফোরামের সেক্রেটারি জেনারেল মাওলানা মো. নাজমুল হকের সঞ্চালনায় আগত অতিথিরা তাদের বক্তব্য তুলে ধরেন।

বর্তমান সমাজে বিয়ে-শাদীতে চলন, গায়হলুদ, বৌভাতের পরিবর্তে আকদ-আকলিমার প্রসার ঘটানো অর্থাৎ জীবনের সর্বক্ষেত্রে ইসলামের অনুসরণ-অনুকরণের জন্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সভা, সেমিনার, সিম্পোজিয়াম গোলটেবিল বৈঠক ইত্যাদির আয়োজন করে মুসলমানদেরকে ইসলামী জীবন ব্যবস্থায় ফিরিয়ে আনা।

এসময় বক্তারা তাদের বক্তব্যে বলেন, জাতীয় রাষ্ট্রীয় আন্তর্জাতিক বিষয়াদিতে কোরআন-হাদিসের সিদ্ধান্ত ও নির্দেশনা জানানো এবং জনগণের দায়িত্ব সম্পর্কে অবহিত করাই আমাদের লক্ষ্য।

সত্যিকারের সোনার বাংলা তৈরিতে জনগণকে সুদ, ঘুষ, দুর্নীতি ইত্যাদি ক্ষতিকর দিক সম্পর্কে কোরআন হাদিসের গবেষণামূলক নির্দেশনা সম্পর্কে জানিয়ে তাদের মধ্যে ইসলামী চেতনা জাগ্রত করতে হবে বলেও উল্লেখ করেন তারা।

বক্তারা আরো বলেন, নিজেদের জাতীয় গৌরবোজ্জ্বল সত্য ইতিহাসও ইসলামী মনীষীদের জীবনী জানানোর ব্যবস্থা করে বাংলাদেশের মুসলমানদের সহযোগিতা করতে চাই আমরা।

ফোরামের চেয়ারম্যান ও তেজগাঁও ঐতিহ্যবাহী রহিম মেটাল মসজিদের খতিব মাওলানা মাহমুদুল হাসান মমতাজী বলেন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রকৃত ইতিহাস ব্রিটিশ থেকে ভারত পাকিস্তান থেকে বাংলাদেশ সম্বন্ধে নবীন ও তরুণ প্রজন্মকে জানাতে হবে। তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদের সঙ্গে ইসলামের কোন সম্পর্ক নেই। এ বিষয়টি কোরআন হাদিসের আলোকে সঠিক ব্যাখ্যা বিশ্লেষণ পূর্বক জনসাধারণকে জানানোর ব্যবস্থা করে তাদের মধ্যে ইসলামের সুন্দর জীবন ব্যবস্থা জাগ্রত করে তুলতে কাজ করবে এই ফোরাম।

এ মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা আবু জাফর কাসেমী, মাওলানা কারামাত আলী, মাওলানা মানসূরুল হক, মাওলানা রিয়াদুল ইসলাম, মুফতী আব্দুর রহিম কাসেমী, মাও. আবুল কাসেম অশরাফী, মুফতী ওয়াহিদুল আলম, মাও. শফিকুল ইসলাম, মুফতী আব্দুর রাজ্জাক, মাও. শফিকুল ইনলাম, মাও. আজিজুর রহমান, মাও. ফুরকান উদ্দিন, সৈয়দ তাসাদ্দেক হোসেন, হাজী ফজলুল হক প্রমুখ। অনুষ্ঠানের শেষে দোয়া পরিচালনা করেন হাটহাজারী মাদ্রাসার মাওলানা মমতাজুল করিম বাবা হুজুর। এসময় তিনি ফোরামের পক্ষে দেশ-জাতির উন্নয়নের জন্য দোয়া করেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

18 − thirteen =