জেনে নিন রসুনের যত উপকারিতা

0
356

রান্নার অত্যাবশ্যকীয় উপকরণ রসুন। খাবারে স্বাদ বাড়ানোর পাশাপাশি রসুনের অনেক ভেষজ গুণও রয়েছে। প্রতিদিন খালি পেটে মাত্র এক কোয়া রসুন খেলে শরীরে সংক্রমণজনিত অসুখ-বিসুখ কম হয়, বাড়ে আয়ু।গবেষকদের মতে, খালি পেটে রসুন খেলে তা শরীরে শক্তিশালী অ্যান্টিবায়োটিকের মতো কাজ করে।

এছাড়া রসুন খেলে যকৃত ও মূত্রাশয় ভালো থাকে। ডায়েরিয়া দূর হয়। হজম ও ক্ষুধার উদ্দীপক হিসেবে কাজ করে। মানসিক চাপের কারণে আমাদের গ্যাস্ট্রিকের সমস্যায় পড়তে হয়। রসুন স্নায়বিক চাপ কমিয়ে এ সকল সমস্যা দূর করতে সাহায্য করে।

রসুন টোটাল ও এলডিএল কোলেস্টেরল প্রায় ১০–১৫ শতাংশ কমে যায়। তবে উপকারি কোলেস্টেরল বা এইচডিএল বাড়াতে ও ট্রাইগ্লিসারাইড কমাতে এর কোনো ভূমিকা নেই।

বিপাকীয় ক্রিয়া ও পরিবেশ দূষণের ফলে যে ফ্রি র‌্যাসডিক্যালস তৈরি হয় তা হার্ট তথা সমস্ত শরীরের জন্য ক্ষতিকর। রসুনের অ্যান্টিঅক্সিডেন্ট সেই ক্ষতি খুব ভাল ভাবে ঠেকাতে পারে। তাই হৃদরোগে আক্রান্তদের নিয়মিত রসুন খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। উচ্চ রক্তচাপের আক্রান্ত রোগীরা নিয়মিত চার কোয়া করে খেলে তাদের রক্তচাপের সমস্যা দূর হয়। শরীর থাকে ভালো।

অন্যান্য ওষুধের তুলনায় শরীরের দূষণ দূর করতে রসুন কার্যকরী ভূমিকা পালন করে। বিশেষজ্ঞদের মতে, রসুন প্যারাসাইট, কৃমি পরিত্রাণ, জেদ, সাংঘাতিক জ্বর, ডায়াবেটিস, বিষণ্ণতা ও ক্যান্সার এর মত বড় বড় রোগ প্রতিরোধ করে।

রসুন যক্ষ্মা, নিউমোনিয়া, ব্রংকাইটিস, ফুসফুসের কনজেশন, হাপানি ও হুপিংকাশি ইত্যাদি রোগ প্রতিরোধ করে। যক্ষ্মা জাতীয় কোনো রোগ ধরা পড়লে সারাদিনে একটি সম্পূর্ণ রসুন কয়েক অংশে বিভক্ত করে বার বার খেলে ভালো ফল বয়ে আনে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

sixteen + thirteen =