ব্ল্যাক বক্স দিতে রাজি ইরান

0
544

শনিবার ইরান সরকারের পক্ষ থেকে জানানো হয় তেহরানে ক্ষেপণাস্ত্র হামলায় ভূপাতিত হওয়া যাত্রীবাহী বিমানের ব্ল্যাক বক্স ইউক্রেনের কাছে দিতে রাজি হয়েছে ইরান। ইরানের সংবাদ সংস্থা তাসনিমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

গত বুধবার ৮ জানুয়ারি ইরানের খামিনি বিমানবন্দর থেকে উড্ডয়নের সঙ্গে সঙ্গে বিধ্বস্ত হয় ইউক্রেনগামী পিএস৭৫২ বিমানটি। এতে বিমানের ১৭৬ যাত্রী ও ক্রুর সবাই প্রাণ হারান। এই ঘটনায় ইরানকে দোষী করে পশ্চিমা বিশ্ব। তবে প্রথমদিকে অভিযোগ অস্বীকার করলেও চাপের মুখে সেনাবাহিনী স্বীকার করে ভুলবশত তাদের ছোঁড়া মিসাইলের আঘাতে বিধ্বস্ত হয় বিমানটি।

সংবাদ সংস্থা তাসনিমের বরাত দিয়ে রয়টার্স জানায়, জানুয়ারি ৮ তারিখের বিমান বিধ্বস্তের ঘটনায় বিমানটির ব্ল্যাক বক্স থেকে তথ্য উপাত্ত সংগ্রহের জন্য ফ্রান্স, কানাডা এবং যুক্তরাষ্ট্র থেকে বিশেষজ্ঞদের আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কবে নাগাদ এই ব্ল্যাক বক্স ফেরত দেয়া হবে সেটি ইরানের পক্ষ থেকে কিছু বলা হয়নি ।

এই বিষয়ে ইরান সিভিউল এভিয়েশনের কর্মকর্তা হাসান রেজাইফার বলেন, ফ্রান্স, কানাডা এবং আমেরিকা থেকে বিশেষজ্ঞ আনা হবে ওই এবং ইউক্রেনের রাজধানী কিয়েভে ব্ল্যাক বক্সটির বিশ্লেষণ করা হবে। যদি সেখানে ব্যর্থ হয় তাহলে ব্ল্যাক বক্স ফ্রান্সে পাঠানো হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

9 + eighteen =