লা’শ কাঁধে প্রেসিডেন্ট এরদোয়ান

0
437

ইউরোপের দেশ তুরস্কের ইলাজিগের সিভরাইস জে’লায় ২৪ জানুয়ারি শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে শক্তিশালী ভূমিকম্প আ’ঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৮। ভূমিকম্পে নি’হতদের লা’শ দাফনে অংশগ্রহণ করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ান। ভূমিকম্পের সময় আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসেন। এলাজিগ প্রদেশের সিভরিস শহরে ভূমিকম্পের আ’ঘাতে অনেক ভবন ধসে পড়েছে।

ভূমিকম্প শেষ হলে প্রায় ৪০০ সদস্যের বেশি উ’দ্ধারকর্মী পাঠানো হয় এলাজিগ প্রদেশের সিভরাইস শহরের ক্ষতিগ্রস্ত স্থাপনাগুলোতে। এখন পর্যন্ত ৩১ জনের লা’শ উ’দ্ধার করা হয়েছে। দেশটির পূর্বাঞ্চলে আ’ঘাত হানা ওই ভূমিকম্পে আ’হত হয়েছে প্রায় এক হাজারেরও বেশি মানুষ।

সিভরাইস শহরের ক্ষতিগ্রস্তদের খোঁজ-খবর নিতে দেশটির প্রেসিডেন্ট এরদোয়ান সেখানে উপস্থিত হয়েছেন। তিনি আ’হতদের খোঁজ-খবর নিচ্ছেন।

ভূমিকম্পে মৃ’তদের জানাজা ও দাফন কাফনে সরাসরি শরিক হতে তুর্কি প্রেসিডেন্ট এলাজিগ প্রদেশে সফর করেছেন। জানাজার পরে নিজের কাঁধে বহন করে একজনের লা’শ কবরস্থান পর্যন্তও নিয়ে যান তিনি।

কুরআনের হাফেজ এ প্রেসিডেন্ট শুধু রাষ্ট্র পরিচালনাই থেমে থাকেননি। তিনি বিভিন্ন ধ’র্মীয় অনুষ্ঠানে ব্যাপকভাবে অংশগ্রহণ করেন। ফাতেহা পাঠ করে কবর জেয়ারত করতেও ভুলেননি তিনি।

তার ধ’র্মীয় সব কাজ সামাজিক যোগাযোগ মাধ্যমসহ আন্তর্জাতিক গণমাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

উল্লেখ্য যে, তুরস্কে প্রায়ই ভূমিকম্প আ’ঘাত হানে। এর আগে দেশটিতে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আ’ঘাত হেনেছিল ১৯৯৯ সালে। সে বছর দেশের পশ্চিমাঞ্চলীয় ইজমিত শহরে ভূমিকম্পের আ’ঘাতে প্রায় ১৭ হাজার মানুষ প্রা*ণ হারায়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 + 4 =