চীনের হুনান প্রদেশে সংক্রামক জাতীয় বার্ড ফ্লু ভাইরাস শনাক্ত

0
614

চীনের হুনান প্রদেশে নতুন ধরনের ব্যাপক সংক্রামক জাতীয় বার্ড ফ্লু ভাইরাস শনাক্ত হয়েছে। এইচ৫এন১ (H5N1) নামের এই বার্ড ফ্লু ভাইরাসটি হুনানের শাওইয়াং শহরের একটি খামারে পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির কৃষি ও গ্রাম বিষয়ক মন্ত্রণালয়। শনিবার এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, বিরাট পরিসরের ওই খামারটিতে মোট ৭ হাজার ৮৫০টি মুরগি ছিল, এরই মধ্যে যার সাড়ে ৪ হাজার নতুন বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে মারা গেছে।

ভাইরাসটির প্রাদুর্ভাবের পর ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে খামার কর্তৃপক্ষ ১৭ হাজার ৮২৮টি পোল্ট্রি প্রাণী মেরে ফেলেছে।

এতদিন পর্যন্ত বিশ্বজুড়ে মূলত এইচ১এন১ (H1N1) জাতীয় বার্ড ফ্লুর প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে। এবার এলো এইচ৫এন১-এ আক্রান্ত হয়ে প্রাণীর মৃত্যুর খবর। তবে শুধু চীনই এ ভাইরাস ছড়ানো ঠেকানোর চেষ্টা করছে না। এর আগে চলতি সপ্তাহেই ভারত সরকার বার্ড ফ্লু ঠেকাতে আক্রান্ত মুরগি মেরে ফেলা থেকে শুরু করে সেসব মুরগির ডিম নষ্ট করে ফেলার কাজ শুরু করে বলে জানিয়েছে চ্যানেল নিউজ এশিয়া এবং রয়টার্স।

এছাড়াও এইচ৫এন৮ (H5N8) জাতীয় বার্ড ফ্লুর আরেকটি প্রজাতি সাম্প্রতিক সপ্তাহগুলোতে পূর্ব ইউরোপের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়াের খবর পাওয়া গেছে।

এমনিতেই চীনসহ বিশ্বজুড়ে বর্তমানে মারাত্মক করোনা ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৩০৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে ফিলিপিন্সে, যা করোনা ভাইরাসে চীনের বাইরে প্রথম মৃত্যু।

এর মধ্যে হাঁস-মুরগির জন্য মারাত্মক রোগ বার্ড ফ্লুর নতুন ধরনের ভাইরাস দেখা দেয়ায় আরও বেশি আতঙ্ক ছড়িয়ে পড়ছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

five × three =