অমর একুশে গ্রন্থ মেলায় নতুন সেবা নিয়ে এলো ফায়ার সার্ভিস

0
269

প্রতি বছরের ন্যায় এ বছরও অমর একুশে গ্রন্থ মেলার নিরাপত্তার জন্য মেলায় একটি অস্থায়ী ফায়ার স্টেশন স্থাপন করা হয়েছে। মেলার উভয় অংশে (বর্ধমান হাউজ এবং রমনা পার্ক) একটি করে পানিবাহী গাড়ি ও ফায়ার পাম্প প্রয়োজনীয় জনবলসহ নিয়োজিত রাখা হবে। তবে এ বছরের অমর একুশে গ্রন্থ মেলায় নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি নতুন সেবা দিচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এ বছর ফায়ার সার্ভিসের উদ্যোগে মেলায় সংযোজিত হয়েছে থ্রিডি ফায়ার সিমুলেশন গেমস।

১০ টাকার প্রবেশ মূল্যের বিনিময়ে এখানে সকলেই এ গেমস খেলায় অংশ নিতে পারবেন এবং থ্রিডি গেমসের মাধ্যমে অগ্নি নির্বাপণ কৌশল রপ্ত করতে এবং অগ্নি নির্বাপণ করতে পারবেন। মূলত একটি ফায়ার এক্সটিংগুইশার বা অগ্নি নির্বাপণ যন্ত্র দিয়ে এই কৌশল দেখানো ও শেখানো হবে।

এ ছাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টলে ছোটদের উপযোগী অগ্নি নিরাপত্তা, ভূমিকম্প, বজ্রপাত ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক বই রয়েছে বিক্রির জন্য। বড়দের জন্যও রয়েছে সার্চ অ্যান্ড রেসকিউ, জাহাজের আগুন নির্বাপণসহ নানা ধরনের অগ্নি নিরাপত্তা বিষয়ক বই। এছাড়া এখানে রয়েছে অগ্নি নির্বাপণী সরঞ্জাম ধরে ফায়ার স্যুট পরিহিত রিপ্লেকার সামনে ছবি তুলে আপনার অগ্নিসেনা হয়ে ওঠার সুযোগ। 

গতকাল ০৫ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থ মেলা ২০২০-এর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টলের শুভ উদ্বোধন করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল মহোদয়।

এ সময় অধিদপ্তরের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। রমনা পূজা মন্ডপের দিকে অগ্রসর হলে হাতের বামে পড়বে ফায়ার সার্ভিসের স্টল। এছাড়া মেলার বর্ধমান হাউজের অংশেও অগ্নি নিরাপত্তার জন্য নিয়োজিত থাকবে ফায়ার সার্ভিসের গাড়ি-পাম্প ও জনবল।   

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

3 + 15 =