এবার সৌদি আরবে নতুন ভাইরাসের এইচ৫এন৮ বার্ড ফ্লু এর মহা’মারী

0
656

ইতিমধ্যে চীনের প্রাণঘাতি করোনাভাইরাস মহামারী রুপ ধারণ করেছে। ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। এবার এই করোনার মধ্যেই সৌদি আরবের পোল্ট্রি ফার্মে উচ্চমাত্রায় রোগ বিস্তারক এইচ৫এন৮ বার্ড ফ্লু ভাইরাসের মহা’মারী দেখা দিয়েছে। দেশটির পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে সৌদি গেজেট এমন খবর দিয়েছে। মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. আবদুল্লাহ আবল খাইল বলেন, যেখান থেকে ভাইরাসটির বিস্তার ঘটছিল, সেখানে জরুরি পদক্ষেপ নেয়া হয়েছে। এই প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে পাঠানো জরুরি টিম সক্ষম হয়েছে। মধ্য রিয়াদের সুদায়ের এলাকায় প্রথম এই প্রাদুর্ভাব হয়েছে। এতে ২২ হাজার সাতশ পাখির মৃ’ত্যু হয়েছে। মঙ্গলবার বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থা এমন খবর দিয়েছে।

এছাড়াও ভাইরাস সংক্রমিত হওয়ার পর তিন লাখ ৮৫ হাজার ৩০০ পাখিকে হ’ত্যা করা হয়েছে। ২০১৮ সালের জুলাই থেকে সৌদি আরবে এইচ৫এন৮ ভাইরাসের সংক্রমণ ঘটছে।

এছাড়াও ভাইরাস সংক্রমিত হওয়ার পর তিন লাখ ৮৫ হাজার ৩০০ পাখিকে হ’ত্যা করা হয়েছে। ২০১৮ সালের জুলাই থেকে সৌদি আরবে এইচ৫এন৮ ভাইরাসের সংক্রমণ ঘটছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাতে ডা. আবল খাইল বলেন, এ ধরনের ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হয় না। কাজেই তা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিছু না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাতে ডা. আবল খাইল বলেন, এ ধরনের ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হয় না। কাজেই তা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিছু না।

কাজেই নতুন কোনো পাখি যাতে এতে আক্রান্ত না হয়, তা নিশ্চিত করতে পোল্ট্রি ফার্মগুলোতে সর্বোচ্চ যত্ন ও নজরদারি করতে আহ্বান জানিয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 − three =