Site icon Aparadh Bichitra

আদা, রসুন ও পেঁয়াজের চার বিক্রেতাকে জরিমানা

ভোক্তা অধিকার আইন অনুযায়ী পণ্যের মূল্য তালিকা না থাকায় আদা, রসুন ও পেঁয়াজের চার বিক্রেতাকে জরিমানা করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিম।বুধবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর বাড্ডা এলাকায় অভিযানে করে এ জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল।

তিনি জানান, আজ বাড্ডা এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান করা হয়। ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ অনুয়ায়ী প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান কোনো স্থানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন করার বিধান থাকলেও অনেক প্রতিষ্ঠান তা মানছে না। তাই পণ্যের মূল্য তালিকা না থাকায় আদা, রসুন, পেঁয়াজ বিক্রি করছে-এমন চার প্রতিষ্ঠানকে ভোক্তা আইনের ৩৮ ধারা অনুযায়ী জরিমানা করা হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হলো-সন্ধান ট্রেডার্স, সাবর ট্রেডার্স, মদিনা ট্রেডার্স এবং মেসার্স জয়নাল ট্রেডার্স। প্রত্যেক প্রতিষ্ঠানকে দুই হাজার টাকা করে জরিমানা করা হয়।

এদিকে, একই এলাকায় নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খৈাবার তৈরি, ফ্রিজে অস্বাস্থ্যকর পন্থায় কাঁচা মাছ- মাংসের সঙ্গে রান্নাকরা খাবার খোলা অবস্থায় রাখা ও বাসি খাবার বিক্রির অপরাধে চন্দ্রপুরী হোটেলকে পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করে মনিটরিং টিম।

ভোক্তা আইনের ৩৮ ধারা বলা হয়েছে, কোনো ব্যক্তি কোনো আইন বা বিধি দ্বারা আরোপিত বাধ্যবাধকতা অমান্য করিয়া তাহার দোকান বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান কোনো স্থানে পণ্যের মূল্য তালিকা লটকাইয়া প্রদর্শন না করিয়া থাকিলে তিনি অনূর্ধ্ব এক বৎসর কারাদণ্ড, বা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় ও সিটি করপোরেশনের প্রতিনিধিরা।