ধূলার শহর ঘোড়াশাল-দেখার নেই কেউ-?

3
533

মাহবুব সৈয়দ:-ঘোড়াশাল পৌর শহরের প্রধান প্রধান সড়কে ধূলার কারনে জনজীবন বিপরর্যস্ত হয়ে পড়েছে। বাড়ছে ধূলা বাহীত রোগ। সম্প্রতি-ঘোড়াশাল পৌর শহরে বায়ূ দূষন ও ধূলার শহর হিসেবে পরিনত হয়েছে। অতিরিক্ত ধূলা দূষণের ফলে মানব জীবনের অতি গুরুত্ব পূর্ণ জিনিস নষ্ট হচ্ছে প্রতিনিয়ত । ঘোড়াশাল শহরের জনস্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব পড়েছে । ধুলিকণা নাকে মুখে গিয়ে বিভিন্ন ধরনের রোগ ব্যাধি সৃষ্টি হচ্ছে। প্রতিদিন ঘোড়াশাল শহরে হাজার-হাজার পর্ণবাহী ট্রাক, লরী যাতায়াত করছে । নিয়ম-নীতির তোয়াক্কা না করে-এসব পর্ণবাহী ট্রাক-লরী-যন্ততন্ত্র ভাবে হর্ণ বাজীয়ে করছে শব্দ দূষন। আর অতিরিক্ত পর্নবাহী ট্রাক চলাচলের ফলে রাস্তা গুলীও ভেংগে পড়েছে।

পৌর শহরের যেখানে সেখানে লোড-আনলোড হচ্ছে। যার ফলে প্রতিনিয়ত পৌর শহরে বসবাসরত সাধারন মানুষের জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে।

রাস্তায় নামলেই ধূলা আর ধূলা মুখে কাপর দিয়েও রক্ষ্যা পাচ্ছেনা পথচারী ও এলাকাবাসীরা। ধূলা দূষণে সহজে-শ্বাসের মাধ্যমে ফুসফুসের গভীরে পৌছে যাচ্ছে।যার ফলে-রিতপিন্ড ও ফূসফুসের রোগ সহ অকাল মৃত্যু হতে পারে । এছাড়া শ্বাষকষ্ট বেড়ে যায় কয়েক গুন।

অ্যাজমা-হার্টএটাক সহ ক্যানসারের মতো মারাত্বক রোগ হচ্ছে প্রতিনিহত । আইনের তুয়াক্কা না করে সচরাচর বালিবাহী ট্রাক যাতায়াত করার ফলে ধূলা দূষনের মাত্রা আরও বেড়েই চলছে।

পরিবেশ ও স্বার্স্থের উপর নেতিবাচক প্রভাব বিবেচনায় করে ধূলা দূষন নিয়ন্ত্রন করার জন্য শহরবাসী ও পথচারীরা সংসৃষ্ট কর্তপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

14 + 9 =