ফেনীতে কর্মরত গনমাধ্যমকর্মীদের প্রতি ফেনী প্রেসক্লাব সভাপতি-সম্পাদকের সতর্কবার্তা বাংলারদর্পন

0
154

ফেনী প্রতিনিধি : ফেনী জেলায় কর্মরত সাংবাদিকদের প্রতি সঠিক সংবাদ প্রকাশের আহবান জানিয়েছে স্থানীয় জেলা প্রশাসক মো: ওয়াহিদুজ্জামান।এরই সাথে ভিত্তিহীন সংবাদ প্রকাশের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহনের ঘোষণাও দিয়েছেন তিনি। সোমবার(১৫ জুন )জেলার বিভিন্ন দৈনিক,সাপ্তাহিক ও অনলাইন মিডিয়ায় প্রকাশিত একটি সংবাদে জেলা প্রশাসকের বরাত দিয়ে বলা হয় আইনশৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে; সপ্তাহের প্রতিদিন ফেনী শহরের দোকান-পাট খোলা থাকবে। কিন্তু জেলা প্রশাসক এ ধরনের কোনো নির্দেশনা দেননি বলে সংবাদ প্রকাশের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যাক্ত করে তাঁর DC Feni আইডিতে একটি স্ট্যাটাস দেন।

জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান তাঁর বক্তব্যে এ বলেও সতর্ক বার্তা দিয়েছেন যে,ভবিষ্যতে এধরনের ভুয়া বা গুজব সৃষ্টিকারী সংবাদ পরিবেশনকারীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যাবস্থা নেয়া হবে।

এর আগে গত ২৫ মার্চও কতিপয় সাংবাদিক অতি উৎসাহী হয়ে ফেসবুক ও পত্রিকা এবং টিভির অনলাইন ভার্সনে লিখে দিলেন; “জেলা প্রশাসকের নির্দেশে ফেনীকে লকডাউন ঘোষণা”করা হয়েছে। সে সংবাদটিও ছিলো গুজব ও ভিত্তিহীন।

তখনও ফেনী জেলা প্রশাসকের সাথে কথা বলে মূলধারার সংবকর্মীরা খোঁজ নিয়ে সেই সংবাদটি সঠিক নয় বলে জানতে পেরে নিজেদের ফেসবুক ও অনলাইনে সঠিক তথ্য তুলে ধরেন। পাশাপাশি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব কুমারও তাঁর আইডি থেকে ওই সময় সংবাদটি সঠিক নয় বলে সাংবাদিকদের একটি গ্রুপে (Media group) কমেন্টস করেছিলেন।

উদ্ভুত সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে ফেনী প্রেস ক্লাবের সকল সদস্যসহ ফেনীতে কর্মরত গনমাধ্যম কর্মীদের  প্রতি সংবাদ পরিবেশনে সতর্কতা অবলম্বনে দৃষ্টি আকর্ষণ করেছেন ফেনী’  ক্লাবের সভাপতি জসিম মাহমুদ ও সাধারণ সম্পাদক এস এম ইউসুফ আলী।নচেৎ ডিজিটাল নিরাপত্তা আইনে গুজব ছড়ানোর মামলার আসামীও হয়ে যেতে পারেন মর্মে সতর্ক করা হয়।

এছাড়াও এধরণের সংবাদ পরিবেশনের ফলে প্রশাসনের পারস্পরিক ভিন্ন ভিন্ন দফতরের সাথেও দ্বিধা-দ্বন্ধ তৈরী হতে পারে এমনকি এধরণের সংবাদের কারণে জনসাধারণ বিভ্রান্ত হয়ে বিশৃংখলা সৃষ্টি হলে আইনশৃংখলা পরিস্থিতিরও অবনতি হতে পারে উল্যেখ করে এ ব্যাপারে দায়িত্বশীল ও বস্তুনিষ্ঠ অবস্থানে থেকে সংবাদ পরিবেশনের পরামর্শ দিয়েছেন তাঁরা।

প্রসঙ্গত, কয়েকদিন আগে ফেনী -২ আসনের সাংসদের পরামর্শে ও ফেনী পৌর মেয়রের নির্দেশ অনুযায়ী সিদ্ধান্ত দেয়া হয়েছিলো শুধুমাত্র সপ্তাহের দুদিন সোম ও বৃহস্পতিবার সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শহরের দোকানপাট খোলা থাকবে। সে নির্দেশনাটিই এখন পর্যন্ত কার্যকর আছে বলেও জানান জেলা প্রশাসক।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

two + 2 =