প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হোক ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ

0
72

এজাজ রহমান: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন না করে ব্যাংকগুলো আতঙ্ক তৈরি করছে বলে মনে করেন ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ। তিনি বলেছেন, আবারও ঋণের সুদহার বাড়ানোর পাঁয়তারা করছে ব্যাংকগুলো। আসলে ব্যাংকগুলো এখন ডবল ডিজিট বা দুই অঙ্কে ঋণের সুদ নিতে চায়। কিন্তু ৯ শতাংশ সুদে  প্রণোদনা বাস্তবায়ন করতে ঋণ দিতে চায় না ব্যাংক। আমার প্রস্তাব, ব্যাংকগুলো প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে লিখিতভাবে বলুক, তারা ঋণ দেবে না। বলেন ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ। তিনি আরও বলেন, ক্ষুদ্র ব্যবসায়ীদের ৯ শতাংশ সুদ ঋণ দিতে ২ হাজার কোটি টাকা যে বাজেট বরাদ্দ হয়েছে, তা দ্রুত সরকারি ব্যাংক, এসএমই ফাউন্ডেশন ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন- পিকেএসএফের মাধ্যমে বাস্তবায়ন করা হোক। এই ব্যবসায়ী নেতা বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ব্যবসা বাণিজ্য, বিনিয়োগ এবং সামগ্রিক অর্থনৈতিক কর্মকান্ড মারাত্মকভাবে স্থবির হয়ে পড়েছে।

বাংলাদেশের অর্থনীতি, রপ্তানিমুখী শিল্প কলকারখানা, স্থানীয় বাজার নির্ভর উৎপাদন খাত, কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পখাত, সেবা খাত, অতি ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়, ট্রেডিংনির্ভর ব্যবসা,  পরিবহন ব্যবসা, হোটেল, রেস্তোরাঁ, মুদি দোকান, অপ্রচলিত খাত যেমন ভাসমান অতি ক্ষুদ্র ব্যবসায়ী ও দোকান-পাট উ™ভূত পরিস্থিতিতে মারাত্মকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে।

ডিসিসিআই সভাপতি বলেন, প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানসমূহ (এমএসএমই) অর্থনীতির প্রবৃদ্ধিতে এবং কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও বর্তমানে তাদের আর্থিক অবস্থা দুর্বল হয়ে পড়েছে।

অনেক ব্যবসায়ী সীমিত বেচা-কেনা ও পুঁজি সংকটের কারণে খুব খারাপভাবে দিন পার করছেন। তাদের অনেকেই সময়মতো শ্রমিক এবং কর্মচারীদের বেতন দিতে পারছে না। শামস মাহমুদ চলমান সংকট উত্তরণে আরও বলেন, করোনাভাইরাসে দেশের অপ্রচলিত ব্যবসায়িক খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ।

যে সকল ক্ষুদ্র ব্যবসায়ী সরকারি জায়গায় অবস্থিত, তাদের ভাড়া ছয় মাসের জন্য মওকুফ করা হোক। এই সহায়তার অংশ হিসেবে বাণিজ্যিক ভাড়া, বিদ্যুৎ, গ্যাস ও পানির বিল এবং লাইসেন্স নবায়নের ওপর প্রযোজ্য ভ্যাট ছয় মাসের জন্য মওকুফ করা হোক।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

9 + 13 =