Site icon Aparadh Bichitra

নীলফামারীতে নির্মাণ কাজে অনিয়ম করায় ভেঙ্গে পড়েছে মাদ্রাসা ভবন

নীলফামারী প্রতিনিধি:
নীলফামারীর কিশোরীগঞ্জ কেশবা ফাজিল মাদ্রাসার নতুন ভবন নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার সহ ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ৩ কোটি ২৬ লাখ টাকা বরাদ্দের এই মাদ্রাসা ভবনের গ্রেট বিম ও ছাদ ঢালাই সহ অন্যান্য কাজে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় ভবনটির ছাদ ঢালাইয়ের একদিনের মাথায় সমস্ত খোয়া বের হয়ে গেছে। তাছাড়া প্রকল্প এলাকায় কাজের বিবরণ ও তথ্য সংবলিত সাইনবোর্ড সাঁটানোর কথা থাকলেও তার কোন হদিস নেই।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, নির্মাণ কাজের কার্যাদেশ দেয়া হয়েছে মা এন্টারপ্রাইজ নামের ঠিকাদরি প্রতিষ্ঠানকে অথচ ওই প্রতিষ্ঠানের বদলে কাজ করছে মেসার্স শাহিন এন্টারপ্রাইজ অপর একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, অফিস বন্ধের দিন চারতলা ভবনের প্রথম তলার ছাদ ঢালাইয়ের কাজ চলছে। ঢালাইয়ে সিলেকশন বালু, পিকেট ইটের খোয়া এবং মানসম্নত সিমেন্ট দিয়ে ঢালাই করার কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান কোন কিছুর তোয়াক্কা না করে নিম্নমানের সিমেন্ট, লোকাল বালু এবং নিম্নমানের খোয়া দিয়ে ঢালাই কাজে ব্যবহার করছে। এর একদিন পর গিয়ে দেখা যায়, ছাদের খোয়া বের হয়ে গেছে। সাংবাদিক দেখে ঠিকাদারের লোকজন তড়িঘড়ি সিমেন্ট দিয়ে খোয়া ঢেকে দেয়ার চেষ্টা করেন। স্থানীয় অধিবাসী শাকিল আহম্মেদ সহ বেশ কয়েকজন অভিযোগ করে বলেন, ভবনটির গ্রেট বিম ঢালাইয়ের সময় রট কম দেয়ার কারণে বিম হেলে পড়েছিল। এছাড়া ভবনটির ছাদ ঢালাইসহ অন্যন্য কাজে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছে।

মাদ্রাসার সুপার জালাল উদ্দিন জানান, মাদ্রাসা ভবনের ছাদ ঢালাইয়ের সময় বেশি করে বালু এবং কম সিমেন্ট ব্যবহার করার বিষয়টি তাৎক্ষনিক ভাবে তদারকি কর্মকর্তাকে অবহিত করেছিলাম। বাকিটা উনিই বলতে পারবেন। তবে ভবন নির্মাণ তদারকির কাজে নিয়োজিত লতিফুর রহমান লিখন বলেন, একটি কলামের এ্যালাইনমেন্ট ঠিক না থাকার কারণে সেটি ভেঙে ফেলে নতুন করে কলাম নির্মাণ করা হয়েছে।
এ ব্যাপারে নীলফামারী শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহিনুর ইসলাম সাংবাদিকদের বলেন, ভবন নির্মাণ কাজ আপাতত বন্ধ থাকবে এবং সরেজমিনে কাজ দেখে অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।