জাতীয় শোক দিবস পালন অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বঙ্গবন্ধু স্বাধীনতার স্বপ্ন অন্তরে ধারণ করেই সংগ্রাম করেছিলেন

0
384

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি বলেছেন, বঙ্গবন্ধু স্বাধীনতার স্বপ্ন অন্তরে ধারণ করেই সংগ্রাম করেছিলেন। তিনি ছিলেন স্বাধীনতার স্বপ্ন দ্রষ্টা এবং বাংলাদেশের স্থপতি। তিনি কেবল বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নকে অন্তরে ধারণই করেন নি, সমগ্র বাঙ্গালী জাতিকে স্বাধীনতা সংগ্রামে উদ্বুদ্ধ ও সংগঠিত করে স্বাধীনতা ছিনিয়ে এনেছেন। বঙ্গবন্ধুর আহবানে বাঙ্গালীজাতি হাতে অস্ত্র তুলে নিয়ে মুক্তি যুদ্ধ করেছিলেন। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি শনিবার (১৫ আগষ্ট) ঢাকায় টিসিবি অডিটরিয়ামে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি রংপুরে নিজ নির্বাচনী এলাকায় বিভিন্ন কর্মসূতিতে ব্যাস্থ থাকায় ভিডিও বার্তায় বক্তব্য প্রদান করেন।বিদ্যমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠান পরিচালনা করা হয়।

অনুষ্ঠানে বাণিজ্য সচিব বলেন, বঙ্গবন্ধুর চিন্তা ছিল সুদূর প্রসারী। তিনি সত্তর দশকে দেশের অর্থনৈতিক মুক্তির জন্য যে সকল চিন্তা ও অভিপ্রায় ব্যক্ত করেছেন তা আজ বিশ্বব্যাপী দারিদ্র ও উন্নয়নের কৌশল হিসেবে বিবেচতি হচ্ছে। সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করতে হলে আমাদের সকলকে যার যার অবস্থান থেকে নিরলসভাবে কাজ করে যেতে হবে। এটাই হবে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের সর্বোৎকৃষ্ট উপায়।

আলোচনায় অংশ নেন-বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন মো. মফিজুল ইসলাম,বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদ,বাংলাদেশ চা বোর্ডের চেয়াম্যান,- মেজর জেনারেল মো: জহিরুল ইসলাম, এনডিসি,জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক, বাবলু কুমার সাহা,আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর এর প্রধান নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর,বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট এর প্রধান নির্বাহী কর্মকর্তা, আলী আহমেদ,

রপ্তানি উন্নয়ন ব্যুরো’র ভাইস-চেয়ারম্যান এ.এইচ.এম.হাসান, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ এর চেয়ারম্যান- ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আরিফুল হাসান, যৌথমূলধন কোম্পানী ও ফার্মসমূহের পরিদপ্তর এর নিবন্ধক মোঃ মকবুল হোসেন এবংবাংলাদেশ বিজনেস প্রোমোশন কাউন্সিল এর কো-অর্ডিনেটরএ.এইচ.এম সফিকুজ্জামান । 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্যসচিব  ড. মোঃ জাফর উদ্দীন। অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয় ও অধিনস্থ সকল প্রতিষ্ঠানসমূহের কর্মকর্তা ও কর্মচারীগণ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দিনব্যাপী কর্মসূচীর মধ্যে ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শাহাদত বরণকারী সকল সদস্যের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠান। জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, জাতির পিতার জীবন ও কর্ম-ভিত্তিক চিত্রকর্ম/আলোকচিত্র প্রদর্শনী,

বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনভিত্তিক প্রামাণ্য চিত্র ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রদর্শন ও আলোচনা সভা। এছাড়া জাতির পিতাকে নিবেদিত করে কবিতা আবৃতি করেনবাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মোঃ আসাদুজ্জামান এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর শিশির কুমার সাহা।  

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fourteen + 16 =