তদবির হস্তক্ষেপ খাদ্য অধিদফতরকে অতিষ্ঠ, কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি

0
477

বার বার নির্দেশনা দেয়ার পরও খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের বিধিবহির্ভূত তদবির ও অযাচিত হস্তক্ষেপ খাদ্য অধিদফতরকে অতিষ্ঠ করে তুলেছে। তাই এসবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে অধিদফতর।

গত ২৫ আগস্ট খাদ্য অধিদফতরের মহাপরিচালক সরোয়ার মাহমুদ স্বাক্ষরিত অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

খাদ্য অধিদফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, বদলি, পদায়ন ও নিয়োগের ক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারীরা অনৈতিক তদবির করছেন। এমনকি এসব ক্ষেত্রে তাদের বিরুদ্ধে বিশিষ্ট ব্যক্তিদের স্বাক্ষর জাল করে সুপারিশ উপস্থাপনেরও অভিযোগ রয়েছে। এর আগে তিন দফা কর্মকর্তা-কর্মচারীদের সতর্ক করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, খাদ্য অধিদফতরের প্রশাসন বিভাগের ২০১৮ সালের ১ নভেম্বর, ২০১৯ সালের ১১ সেপ্টেম্বর এবং চলতি বছরের ১২ জানুয়ারি খাদ্য অধিদফতরে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীকে বিধিবহির্ভূত তদবির বা অযাচিত হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার জন্য নির্দেশ দেয়া হয়। কিন্তু এ নির্দেশ অমান্য করে কতিপয় কর্মকর্তা-কর্মচারী প্রভাবশালী ব্যক্তিবর্গ/বিভিন্ন মাধ্যমে বিধিবহির্ভূত তদবির বা অযাচিত হস্তক্ষেপ বা প্রভাব খাটানো অব্যাহত রেখেছেন। যা ‘সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯’ এর বিধি ২০ ও ৩০ এর সুস্পষ্ট লঙ্ঘন এবং অসদাচরণের শামিল।

‘এমন কর্মকাণ্ডের জন্য সরকারি স্বার্থ বিঘ্নিত হওয়াসহ মারাত্মক প্রশাসনিক বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।’

এজন্য খাদ্য অধিদফতরের আওতাধীন সব কর্মকর্তা-কর্মচারীদেরকে ভবিষ্যতে এ ধরনের বিধিবহির্ভূত কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য নির্দেশ দিয়ে আদেশে আরও বলা হয়, অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিধি মোতাবেক কঠোর শাস্তিমূলক প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।

গত ১১ সেপ্টেম্বর অধিদফতরের তখনকার মহাপরিচালক (বর্তমানে খাদ্য সচিব) মোছাম্মৎ নাজমানারা খানুম স্বাক্ষরিত আদেশে বলা হয়েছিল, খাদ্য অধিদফতরের আওতাধীন কর্মকর্তা-কর্মচারীদের চাকরির শৃঙ্খলাবহির্ভূত আচরণ বা কর্মকাণ্ড যথাযথ কর্তৃপক্ষের গোচরীভূত হয়েছে। তারা বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ করে খাদ্যভবনে তদবিরের জন্য ঘুরাঘুরি এবং অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের মূল্যবান সময় অপচয় ঘটানোসহ দাফতরিক কর্মপরিবেশ বিনষ্ট করছেন।

কর্মকর্তা-কর্মচারীরা দাফতরিক নথিপত্রের গোপনীয়তা ভঙ্গ ও তথ্য পাচার করছেন জানিয়ে অফিস আদেশে বলা হয়, যথাযথ কর্তৃপক্ষের মাধ্যম ছাড়া শৃংখলা পরিপন্থীভাবে সরাসরি মন্ত্রী/সচিব/মহাপরিচালক/পরিচালক বরাবরে বিভিন্ন ধরনের আবেদন ও চিঠিপত্র পাঠানোর কাজও তারা করছেন।

অফিস আদেশে আরও বলা হয়, সরকারি কর্মচারী আচরণ বিধিমালা ভঙ্গ করে বিভিন্ন সুবিধা আদায়ের জন্য বিশিষ্ট ব্যক্তিদের মাধ্যমে তদবির ও চাপ প্রয়োগ করছেন। বদলি, পদায়ন ইত্যাদি সুবিধা আদায়ের জন্য বিশিষ্ট ব্যক্তিদের ভুয়া/জাল স্বাক্ষরযুক্ত সুপারিশপত্র/ডিও পত্র অধিদফতরে পাঠাচ্ছেন খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।

চাকরির নিয়ম ও শৃঙ্খলাবহির্ভূত এমন কর্মকাণ্ড থেকে খাদ্য অধিদফতরের আওতাধীন সকল কর্মকর্তা-কর্মচারীদের বিরত থাকার নির্দেশ দিয়ে তখনও বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছিল আদেশে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

9 − 4 =