হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে একটি বিল পাস

0
30

উচ্চ শিক্ষা সম্প্রসারণে হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে একটি বিল পাস হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল- ২০২০’ পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটি নিয়ে আলোচনাকালে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন। কিন্ত তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এরআগে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।

এর আগে গত ২৩ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০১৯ এর চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। পরে বিলটি গত ২৩ জুন সংসদে উত্থাপিত হলে পরীক্ষাপূর্বক প্রতিবেদন দেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। স্থায়ী কমিটি ৭ সেপ্টেম্বর সংসদে বিলটির প্রতিবেদন জাতীয় সংসদে উপস্থাপন করে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২৯ নভেম্বর হবিগঞ্জ নিউফিল্ডে এক জনসভায় জেলাবাসীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চারটি দাবি উপস্থাপন করেছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির। এগুলো হলো- হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ প্রতিষ্ঠা, শায়েস্তাগঞ্জকে উপজেলায় বাস্তবায়ন এবং বাল্লা স্থলবন্দর। এরই মধ্যে বাস্তবায়ন হয়েছে ‘শেখ হাসিনা মেডিকেল কলেজ’। উপজেলা হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে শায়েস্তাগঞ্জ। চলমান রয়েছে বাল্লা স্থলবন্দরের কাজও। এখন শুধু কৃষি বিশ্ববিদ্যালয় দৃশ্যমান হলেই পূরণ হবে প্রধানমন্ত্রীর এই চার প্রতিশ্রুতি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 × four =