বিরোধীদল তৈরি করা আর বিরোধীদল গড়ে ওঠার মধ্যে বিশাল পার্থক্য

0
65

গণতান্ত্রিক শাসনব্যবস্থায় সাংবিধানিক বিরোধী দলের অপরিহার্যতা কত বেশি গুরুত্বপূর্ণ, বর্তমান সময়ে তা হাড়ে হাড়ে উপলব্ধি করা যাচ্ছে। দেশের চারদিকে এখন যে অব্যবস্থা, অনিয়ম, দুর্নীতি, দুরাচারে ছেয়ে গেছে, ক্ষমতাসীন দল এবং প্রশাসনের যেখানেই হাত দেয়া হচ্ছে, সেখান থেকে বেরিয়ে আসছে নানা কেলেঙ্কারি। 

আমরা তো প্রায়ই সংসদে বলতে শুনি একদল বলছে -সংসদে তারাই ‘প্রকৃত বিরোধী দল, সংসদে আরেক দল বলছে- প্রকৃত বিরোধী দলের ভূমিকা পালন করছে তাঁরা 

কারণ সংসদের বাহিরের বিরোধী দল থেকে সংসদের ভিতরের বিরোধী দল বেশি গুরুত্বপূর্ণ।

আমাদের রাজনীতির ইতিহাসে তেমন শক্তিশালী বিরোধীদল দেখতে পাবেন না। এর বাহিরে যতগুলি বিরোধীদল আপনি দেখবেন সবগুলোই তৈরি করা হয়েছে। বিরোধীদল তৈরি করা আর বিরোধীদল গড়ে ওঠার মধ্যে বিশাল পার্থক্য আছে। কোন ক্ষমতাসীন দল যখন বিরোধীদল তৈরি করবে তখন সেটা তাদের চাহিদামতো তৈরি করবে এখানে দেশ ও জাতির স্বার্থের কথা তাদের চিন্তায় আসবে না।

যাই হোক বাংলাদেশের রাজনীতি যে অবস্থায় চলে গেছে এখন আর প্রাতিষ্ঠানিকভাবে বিরোধীদল তৈরি হওয়া সম্ভব নয়। এখন বিরোধীদলকে তৈরি করতে হবে, তবে সেটা অবশ্যই রাজনৈতিক মূল্যবোধ থেকে তৈরি করতে হবে। রাজনৈতিক সংকীর্ণতা থেকে বিরোধীদল তৈরি করা হলে সেটা দেশ ও জাতির জন্য কখনই মঙ্গল বয়ে আনবে না।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

3 + 11 =