ফুটবলকে বৈশ্বিক উচ্চতায় নিয়ে যেতে চান মানিক

0
155

ইয়াকুব নবী ইমন: একজন আতাউর রহমান ভ‚ঁইয়া মানিক। নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার বারগাঁও ইউনিয়নের হোসেন পুরে যার জন্ম। যার বিচরণ রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি, শিল্পনীতিসহ দেশের সামগ্রীক ক্ষেত্রে। সকল ভাবনায় দেশ, সমাজ, মাটি ও মানুষ। দেশের উন্নতিকেই নিজের উন্নতি মনে করেন। নানা ক্ষেত্রে সফল এই মানুষটি এবার নতুন রূপে আবির্ভাব হয়েছেন। দেশের মানুষ নতুন ভাবে আতাউর রহমান ভ‚ঁইয়া মানিককে চিনতে যাচ্ছেন। ফুটবলের উন্নতির নেপথ্যের কারিগর মানিক এবার ফুটবলকে বৈশ্বিক উচ্চতায় নিয়ে যেতে চান। এই মানষে আগামী ৩ অক্টোবর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কার্যনির্বাহী কমিটি নির্বাচনে আতাউর রহমান ভ‚ঁইয়া মানিক সহ-সভাপতি প্রার্থী হয়েছেন। বাফুফের বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিন আত্মবিশ্বাস নিয়ে চতুর্থ দফায় বাফুফে সভাপতি পদে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। তিনি সম্মিলিত পরিষদের ব্যানারে নির্বাচনের ঘোষণা দিয়ে প্যানেলের ২১ সদস্যের নামও জানিয়েছেন । ২১ সদস্যের প্যানেলে নতুন মুখ বেশ কয়েকজন। তাদের মধ্য অন্যতম নোয়াখালীর কৃতি সন্তান আতাউর রহমান ভ‚ঁইয়া মানিক। কোন সন্দেহ নেই অতীতের চাইতে এবার বাফুফের নির্বাচন জমবে। আর নির্বাচনে নতুন চমক আতাউর রহমান ভ‚ঁইয়া মানিক। নির্বাচনে সহ-সভাপতি পদে মনোনয়নপত্র নিয়েছেন ৮ জন। আর ১৫টি সদস্য পদের বিপরীতে ফরম কিনেছেন ৩৬ জন। সভাপতি পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সাবেক ফুটবলার বাদল রায় ও কোচ শফিকুল ইসলাম মানিক। আর সিনিয়র সহ-সভাপতি পদে সালাম মুর্শেদীর বিপরিতে চলছেন তারই সতীর্থ  শেখ মো: আসলাম।

খোঁজ নিয়ে জানা গেছে, একজন সমাজহৈতীষি ও ক্রীড়ানুরাগী ব্যক্তি হিসেবে পরিচিত আতাউর রহমান ভ‚ঁইয়া মানিক। যিনি প্রার্থী হওয়ার আগ থেকেই দেশের ক্রীড়াঙ্গনে অবদান রেখে আসছেন। দেশের বিভিন্ন অঞ্চলে ক্লাব এবং খেলাধূলার উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তিনি। রাজনৈতিক, সামাজিক কর্মকান্ডে তার ব্যতিক্রমী উদ্যেগগুলো অনুকরনীয় হয়ে আছে।

নিজ খচরে ২ শতাধিক কন্যা দায়গ্রস্ত পিতার মেয়েকে পিতার মতো দায়ীত্ব নিয়ে বিয়ে দেয়া, সোনাইমুড়ী উপজেলা পরিষদের সামনে স্ত্রীর নামে মসজিদ নির্মাণ, হোসেনপুর নিজ এলাকায় শহরের আদলে স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করে দেশব্যাপী বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন মানিক।

বিগত রমজানে বাংলাদেশ ফুটবল  ফেডারেশনের পক্ষে সুবিধাবঞ্চিতদের মাঝে ইফতারি বিতরনের উদ্যেগ নিয়ে আতাউর রহমান ভ‚ঁইয়া মানিক ব্যাপক প্রশংসিত হন। এ ছাড়া প্রতিবছর আতাউর রহমান ভ‚ঁইয়া মানিক বৃত্তি পরীক্ষার মাধ্যমে এলাকার কোমলমতি শিক্ষার্থীদের মেধা যাচাই এবং বৃত্তির ব্যবস্থা করাও মানবতার অনন্য নজির।

এমন মানবিক এই মানুষের বাফুফে নির্বাচনে তার অংশ নেয়া প্রসঙ্গে বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, ‘আতাউর রহমান ভ‚ঁইয়া ক্লাবকে সব সময় ফাইন্যান্স করেন। কিছু কিছু ক্লাব তার কাছ থেকে ফাইন্যান্স নেয়। আমি ব্যক্তিগতভাবে তার কাছ থেকে যখন দরকার হয় সহযোগীতা নিয়ে থাকি। তিনিও হাসি মুখে ফাইন্যান্স করে থাকেন।

মানিক স্পোর্টসের সঙ্গে জড়িত অনেকদিন ধরে। আমি তাকে অনুরোধ করেছি, আপনাদের মতো লোকের আসা দরকার সংগঠনে। তার কিছু কনসেপ্ট আছে। তা পরে আপনাদের জানানো হবে।’ তিনি আরো বলেন, আশা করি মানিক আমাদের হতাশ করবেনা। ফুটবলকে নিয়ে ভাবা এই মানুষটি আশা করি সফল হবে।

এক প্রতিক্রিয়ায় নোয়াখালী জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি, তমা গ্রæফের চেয়ারম্যান ও বাফুফের সহ-সভাপতি প্রার্থী আতাউর রহমান ভ‚ঁইয়া মানিক বলেন, ‘দেশের মানুষের ভালোলাগার নাম ফুটবল। ফুটবলকে বৈশ্বিক উচ্চতায় নিয়ে যেতে আমরা একসাথে কাজ করতে চাই। সবার সম্মিলিত উদ্যোগে ফুটবল পুরোদমে জেগে উঠবে আশা করি। বাংলার মানুষের প্রিয় এই খেলাটি নিয়ে আমরা নতুন করে প্রচেষ্টা চালাবো। এ জন্য আমি সকলের সহযোগিতা চাই।  

উল্লেখ্য, আতাউর রহমান ভ‚ঁইয়া মানিক যে দিকেই নজর দিয়েছেন সফলতা ধরা দিয়েছে তাঁর কাছে। তিনি নোয়াখালী জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি, দেশের ব্রহৎ তমা কন্সট্রাকসান এন্ড  কোম্পানী লি: এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক এর দায়িত্ব পালনের পাশাপাশি শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিশ্ববিদ্যালয়েল ট্রাষ্টি বোর্ডের সদস্য, দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর পরিচালক,

নোয়াখালী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতি, ইসলামী লাইফ ইন্সুরেন্স লি: ট্রাষ্ট চেয়ারম্যান, তৌহিদা মানিক ট্রাষ্ট এর  চেয়ারম্যান,  মেরিডিয়ান ফিন্যান্স এন্ড ইনভেস্টম্যান্ট লি: এর পরিচালক, তমা টেক্সি চেয়ারম্যান, ম্যাক্স পাওয়ার লি: এর পরিচালক, তমা প্রপাট্রিস লি: এর চেয়ারম্যান এর দায়ীত্ব পালন করছেন।

একজন সফল মানুষ, সফল উদ্যোক্তা, মানব দরদী মানুষ আতাউর রহমান ভ‚ঁইয়া মানিকের হাত ধরে দেশের ফুটবল অঙ্গনে নব জোয়ার সৃষ্টি হবে ও ফুটবলের মাধ্যমে দেশকে বিশ্ব দরবারে নতুন করে পরিচিত করে তুলবে এমনটাই প্রত্যাশা ক্রীড়ামোদি সকল মানুষের।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 − two =