আর্ন্তজাতিক রিকভারী দিবস উদযাপন

0
454

বিশ্বব্যাপী সেপ্টেম্বর মাসকে আর্ন্তজাতিক রিকভারী মাস বলা হয়। মাদক থেকে সুস্থতা প্রাপ্তদের অনুপ্রাণিত করতে আন্তর্জাতিকভাবে সকল দেশে এই মাসে রিকভারী মাস উদ্যাপন করা হয়। এই মাসটি উদযাপনে আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের উদ্যেগে,এই কেন্দ্র থেকে যে সমস্ত মাদকনির্ভরশীল নারীগন চিকিৎসা নিয়ে সুস্থ আছেন সেই সকল নারীদের অংশগ্রহণে আজ ৩০ সেপ্টেম্বর ২০২০ ইং তারিখে আর্ন্তজাতিক রিকভারী দিবস উদযাপনে “ব্রিফিং অন ইন্টারন্যাশনাল রিকভারী ডে”প্রোগ্রাম আয়োজন করা হয়। আজকের দিবস উদযাপনের ¯েøাগান ছিলো “লিভ এ অন লাইট”। উক্ত প্রোগ্রামে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টর ও ওয়াশ সেক্টরের পরিচালক জনাব ইকবাল মাসুদ। মূল প্রবন্ধ উপস্থাপনে রিকভারী দিবস পালনে রিকভারীর বিষয়টি সবার সামনে নিয়ে আসা বা দৃষ্টি দেয়া, রিকভারীর অর্জন সমূহকে দৃশ্যমান করা,রিকভারী যে সম্ভব তা হাইলাইট করা এর মাধ্যমে মানুষের মাঝে আস্থা তৈরী করা এবং সামাজিক অপবাদ কে মোকাবেলা করা এসকল বিষয় নিয়ে আলোচনা করা হয়।

শেয়ারিং প্রোগ্রামে বক্তব্য প্রদান করেন ডাম আইআরএসওপি প্রকল্পের সম্বনয়কারী মোঃ আমির হোসেন,কাউন্সেলর ফায়রুজ জিহান,কাউন্সেলর ফারজানা আক্তার সুইটি এবং কেস ম্যানেজার মমতাজ খাতুন। রিকভারী দিবস উদযাপন কে কেন্দ্র করে আয়োজিত এই প্রোগ্রামে নারী কেন্দ্রের স্টাফ ও স্বাস্থ্য সেক্টরের বিভিন্ন প্রকল্পের স্টাফগন অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত রিকভারীগন মাদকের বিরুদ্ধে কিভাবে তারা তাদের চলার পথের বিভিন্ন প্রতিবন্ধকতা তাদের পরিবারের ভুমিকা এই সকল বিষয়ের শেয়ারিং করেন। প্রোগ্রামটি সঞ্চালনা করেন আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের প্রোগ্রাম অফিসার, উম্মে জান্নাত।

উল্লেখ্য আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র ২০১৪ সাল থেকে নারীদের জন্য মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কার্যক্রম পরিচালনা করছে। এ পর্যন্ত ৪১৪ জন রোগী চিকিৎসা নিয়েছেন এবং এর মাঝে ১০০ জন নারী সম্পূর্নভাবে সুস্থ জীবন যাপন করছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

11 + 12 =