দেশে গণধর্ষণ ও ধর্ষণের ঘটনা বৃদ্ধি পাওয়ায় এমজেএফসহ বিভিন্ন নারী অধিকার সংগঠনের ক্ষোভ

0
456

ঢাকা, ৫ অক্টোবর ২০২০ নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে পাশবিক নির্যাতন ও সেই নির্যাতনের ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানোর ঘটনায় চরম ক্ষোভ ও উৎকন্ঠা প্রকাশ করেছে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ), আইন ও সালিশ কেন্দ্র, নারীপক্ষ, ব্রেকিং দ্যা সাইলেন্স, প্রাজ্ঞস্বর, সিডাব্লিউসিএস এবং উই ক্যানসহ এমজেএফ এর সহযোগী সংগঠনসমূহ। সংগঠনগুলো এই ঘটনার তীব্র নিন্দা ও অপরাধীদের প্রতি ধিক্কার জানাচ্ছে।
আজ এক বিবৃতিতে এমজেএফের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, “এই ঘটনায় আমরা স্তম্ভিত হয়ে গিয়েছি এবং গভীরভাবে দু:খপ্রকাশ করছি। বর্তমান সময়ে অপরাধী দন্ড থেকে অব্যাহতি পাওয়ার সংস্কৃতির কারণে এইধরণের ঘটনা বেশি ঘটছে। নারী খুব কমই তার উপরে নিপীড়ণের বিচার পেয়ে থাকেন ।

”তিনি আরো বলেন, ”ধর্ষণ ও গণধর্ষণের মতো ভয়াবহ ঘটনা সমাজে ক্রমশ বেড়েই চলেছে। ধর্ষণের অপরাধ অজামিনযোগ্য অপরাধ । এরপরেও ধর্ষণ মামলায় অভিযুক্ত আসামি জামিন পাচ্ছে। আইনের বিভিন্ন ফাঁক গলিয়ে এবং রাজনৈতিক শক্তি খাটিয়ে তারা জামিন নিয়ে বের হয়ে আসে।”
আইন ও সালিশ কেন্দ্র জানিয়েছে চলতি বছরের প্রথম নয় মাসে ৯৭৫ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছেন। এরমধ্যে ২০৮ জন গণধর্ষণের শিকার হয়েছেন।


কোন পুরুষ কোন নারী বা শিশুকে ধর্ষণ করলে দেশের আইন অনুযায়ী সর্ব্বোচ্চ যে আইন রয়েছে, সেই আইনের অধীনে অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানানো হয়েছে। সংগঠনগুলো মনে করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হচ্ছেনা বলে ভয়াবহ এই অপরাধ বাড়ছেই ।


প্রতিবাদলিপিতে আশাপ্রকাশ করা হয় যে সরকারের সর্ব্বোচ্চ পর্যায় থেকে বিষয়টির প্রতি দৃষ্টি দেয়া হবে। অনতিবিলম্বে এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে আইনী প্রক্রিয়ায় দোষীদের শাস্তি প্রদানের আহবান জানিয়েছে সংগঠনগুলো।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

nineteen + 12 =