বেগমগঞ্জে ফেসবুকে অপপ্রচারে সর্বত্র বিভ্রান্তি

0
453

ভ্রাম্যমান প্রতিনিধি: নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুরে গৃহবধুকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনাকে কেন্দ্র করে একটি মহল ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভূয়া আইডি ব্যবহার করে সমাজের গন্যমান্য ব্যক্তিদের বিরুদ্ধে অপপ্রচার করছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে সর্বত্র বিভ্রান্তির সৃস্টি হয়েছে। উপজেলা আইনশৃংখলা সভায়ও অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন। ভূয়া এসব ফেসবুক আইডির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের প্রতি জোর দাবী জানিয়েছে ভূক্তভোগীরা।
জানা গেছে, একলাশপুরে মধ্যযুগীয় কায়দায় গৃহবধুকে নির্যাতনের ঘটনার পর পরেই একটি বিশেষ মহল সক্রিয় হয়ে উঠে। তারা ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উপজেলার রাজনৈতিক নেতা, সামাজিক কর্মী, জনপ্রতিনিধি, প্রেশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষের বিরুদ্ধে অপপ্রচার করছে।

ওই কুচক্রি মহলটি দেশে-বিদেশের বিভিন্ন স্থানে অবস্থান করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে নোয়াখালী-৩(বেগমগঞ্জ) আসনের সংসদ সদস্য ও বেগমগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মামুনুর রশিদ কিরণ, চৌমুহনী পৌর মেয়র ও পৌর আওয়ামীলীগের সভাপতি আক্তার হোসেন ফয়সল, বেগমগঞ্জ উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহবায়ক নুর হোসেন মাসুদ, গনিপুরের বাসিন্দা আন্ত:জেলা বাস মালিক সমিতি, চৌমুহনী শাখার সভাপতি ও বাঁধন পরিবহনের চেয়ারম্যান আবুল কাশেমসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার সহ গন্যমান্য ব্যক্তিদের বিরুদ্ধে বিভিন্ন ছবি সংযুক্ত করে কুটসা রটাচ্ছে ও অপপ্রচারে লিপ্ত রয়েছে। এতে স্বমানধন্য অনেকের মান-সম্মানহানী হচ্ছে। আর সংশ্লিষ্ট থানা পুলিশকে বিষয়টি জানিয়েও কোন ফল পাওয়া যাচ্ছেনা। বিষয়টি নিয়ে সোমবার উপজেলার বিশেষ আইনশৃংশলা কমিটির সভায় অনেকে ক্ষোভ প্রকাশ করেন।


সভায় রসুলপুর ইউনিয়নের চেয়ারম্যান নুরুল হোসেন সেলিম জানান, ভয়া ফেসবুক আইডি ব্যবহারকারী ব্যাক্তির নাম সনাক্ত করে থানায় অভিযোগ দিয়েও পুলিশ মামলা নেয়নি এবাং অপরাধীর বিরুদ্ধেও কোন ব্যবস্থা গ্রহন করেনি। এতে আমরা হতাশ হয়েছি। তিনি প্রশ্ন রাখেন, তাহলে ডিজিটাল নিরাপত্তা আইনটা কি বেগমগঞ্জে কার্যকর নয়। এ বিষয়ে তিনি উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।


বেগমগঞ্জ উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুর হোসেন মাসুদ জানান, আমার বিরুদ্ধেও ফেসবুকে ধারাবাহিক ভাবে একটি মহল লেখালেখি মাধ্যমে সক্রিয় রয়েছে। আমি এর তীব্র নিন্দা জানাই, যারা এসব করছে তারা নিন্দনীয় কাজ করছে। আমি নিজে থানায় একাধিক অভিযোগ দিয়েছি কিন্তু কোন কাজ হচ্ছেনা। আমরা ভুয়া ফেসবুক আইডি ব্যবসহারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবী জানাই।
চৌমুহনী পৌর মেয়র আক্তার হোসেন ফয়সল জানান, আমি নিজেই এর ভূক্তভোগী। বিগত কয়েক দিন থেকে আমার বিরুদ্ধে বিভিন্ন ভূয়া ফেসবুক আইডি থেকে একটি মহল লেখালেখি করছে। থানাতে লিখিত অভিযোগ পাঠিয়েছি। কিন্তু কোন ফল পাচ্ছিনা। আমরা চাই ভূয়া ফেসবুক ব্যবহারকারীরা আইনের আওতায় আসুক।


নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণ বলেন, আমাদের দলীয় সভাতেও এ বিষয়ে আলোচনা হয়েছে। আমি আইনশৃংখলা বাহিনীকে আগেও বলেছি এখনো বলছি, যারা ভূয়া ফেসবুক আইডি দিয়ে মানুষের বিরুদ্ধে অপপ্রচার করছে তাদের যেন আইনের আওতায় আনা হয়।
এ ব্যাপারে নোয়াখালী পুলিশ সুপার মো: আলমগীর হোসেনের সাথে আলাপ করলে তিনি বলেন, ভূয়া আইডি দিয়ে কেউ কারো বিরুদ্ধে অপপ্রচার চালালে যিনি সংক্ষুব্ধ হবেন তিনি থানায় অভিযোগ দিতে পারেন।

অভিযোগটি আমরা কোর্টে প্রেরণ করি। কোর্টের সিদ্ধান্তের আলোকে পরবর্তি ব্যবস্থা নেয়া হয়। তাছাড়া আমরা নিজেরা ভূয়া আইডি ব্যবহারকারীদের সনাক্ত করতে পারলে সাথে সাথে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া নিয়ে থাকি। ভূয়া ফেসবুক আইডি ব্যবহারকারীদের বিরুদ্ধে আমাদের পুলিশ প্রশাসন তৎপর রয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twelve + nineteen =