আইন জানুন, আইন মানুন

0
540

আপনি আইনে পড়ছেন? চিন্তাও করতে পারবেন না কতটা উপকার করতে পারেন আপনি মানুষের। দিন দিন আইনে পড়ুয়া মানুষ বাড়ছে, তবু অনেক সাধারণ মানুষ আইন সম্পর্কে জানে না। কোনো আইনি ঝামেলায় পড়লেই কেবল আইন জানতে বাধ্য হয় এবং তাতেও কত যে যন্ত্রণা!

আইন জানা সবার জন্যই খুব বেশি প্রয়োজন। বিশেষ করে নিজের অধিকার রক্ষায় এবং দেশের সঠিক মূল্যায়নের জায়গাটি চিহ্নিত করতে আইন জানা সবচেয়ে বেশি প্রয়োজন।

সরকার তথ্য জানার জন্য অনেক সুযোগ-সুবিধা দিয়েছে; কিন্তু তথ্য জানার ক্ষেত্রে অনেকেই অপারগ। আইনের ছাত্র বা আইনবিদ ইচ্ছা করলেই সাধারণ মানুষকে আইন জানাতে পারেন এবং এই অপারগতা থেকে মুক্তি দিতে পারেন। অনেকে তা করেনও শুনেছি। নিজের দায়বদ্ধতা থেকেও যদি কেউ আইন ক্যাম্পেইন শুরু করেন, মাসে একদিন হলেও, তা একটি বড় পরিবর্তন এনে দিতে পারে সমাজে।

দিন যত যাচ্ছে আমরা এগোচ্ছি। এ এগিয়ে যাওয়ার ক্ষেত্রেও আইন জানাটা খুব বেশি প্রয়োজন। আইন জানলে তথ্যের উন্মোচন আরও বেশি হবে। যারা আইনবিদ, তাদের কাছে অনুরোধ রইল অন্তত নিজ গ্রামের বাড়িতে মাসে একদিন হলেও খুব সাধারণ আইন ও তথ্য নিয়ে আলোচনা বা ক্যাম্পেইন করুন। সেখানে আলোচনা করুন পরিবহন আইন নিয়ে, তুলে ধরুন নাগরিক অধিকারের বিষয়গুলো, বলুন নারীদের অধিকার রক্ষার কথা, জানিয়ে দিন ভোক্তা অধিকারের বিষয়গুলো, বোঝান জমি নিয়ে বিরোধে স্থানীয় প্রশাসনের উদ্যোগগুলোর কথা।

এতে করে সাধারণ মানুষ প্রতারণা থেকে বাঁচবে, আইনের প্রতি তাদের শ্রদ্ধা বাড়বে এবং মানুষ আইন মানতেও সচেষ্ট হবে। একজন মানুষ বিপদে পড়ে আইন শিখলে আইনকে শুধু বিপদই মনে হবে এবং ভাববে আইন বুঝি একটা ফাঁদ। আর যদি কাউকে উৎসাহ দিয়ে আইন শেখানো যায়, তবে আইন মানতে তিনি এমনিই সচেষ্ট হবেন। নতুন আইনজীবী ও আইনবিদ যারাই রয়েছেন, তাদের প্রতি এ কাজটিতে সামান্য সময় দেয়ার অনুরোধ রইল এবং তাতে আইনের প্রতি আরও শ্রদ্ধাশীল একটি জাতিতে পরিণত হতে পারব আমরা।

সরকারও উদ্যোগ নিতে পারে এ বিষয়ে। আইন মন্ত্রণালয় চালু করতে পারে একটি নিয়মও। যারা আইনে পড়াশোনা করছেন, তাদের পড়াশোনার শেষ সময়ে ইন্টার্নিতে এমন ক্যাম্পেইন করার বিষয়ে বাধ্যবাধকতাও আনা যেতে পারে। সাধারণ আইনগুলো মানুষ জানলে দুর্নীতি কমবে এবং মানুষ আরও বেশি স্বচ্ছতার সঙ্গে সেবা পাবে বলে আশা করা যায়। আশা করি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যপারে ব্যবস্থা নেবে এবং ব্যক্তি পর্যায় থেকেও অনেকে এগিয়ে আসবেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three − 2 =