আগের আর এখনকার পুলিশ এক নয় .স্বরাষ্ট্রমন্ত্রী মো: আসাদুজ্জামান খান কামাল

0
1266

দশ বছর আগের পুলিশ আর এখনকার পুলিশ এক নয় বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী মো: আসাদুজ্জামান খান কামাল।  তিনি বলেন পুলিশের বর্তমান ভ‚মিকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলের ‘জনতার পুলিশের’ কথা মনে করিয়ে দেয় বলে এমনটিই বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘মানুষ যখনই কোন অসহায় অবস্থায় পড়েছে, তখনই তাদের পাশে দাঁড়িয়েছে পুলিশ। জঙ্গিবাদ দমন থেকে শুরু করে করোনা পরিস্থিতি মোকাবিলায় পুলিশের ভ‚মিকাই আমাদের বঙ্গবন্ধুর সেই জনতার পুলিশের কথা মনে করিয়ে দেয়। বর্তমান পুলিশ আর সেই আগের পুলিশ নেই। আজ পুলিশ মানবিক ও জনবান্ধব হয়ে সকলের কাছেই প্রশংসা ও গ্রহনযোগ্যতা পেয়েছে। জঙ্গি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণে জনতা পুলিশকে সহযোগিতা করেছে বলে মন্তব্য তাঁর। আগে গ্রাম-পাড়া-মহল্লায় স্থানীয় মাতব্বরেরা যে সামাজিক কর্মকাÐ করতেন, সেটাই এখন কমিউনিটি পুলিশিংয়ের সদস্যরা করছেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী মো: আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, এলাকায় যে সামাজিক ব্যবস্থা ছিল, সেটা কমে যাওয়ায় সন্ত্রাস বাড়ছে।

সে জন্য আইজিপি কমিউনিটি পুলিশিং জোরদার ও শক্তিশালী করার উদ্যোগ নিয়েছেন। কমিউনিটি পুলিশ জোরদার হলে সবাইকে নিরাপত্তা দেওয়া যাবে।

ছোট ছোট বিরোধ উৎসের সময়ই শেষ করে দিতে পারলে থানায় আর মামলা করতে হবে না। এটাও কমিউনিটি পুলিশিংয়ের কাজ। কারণ, থানায় একটা মামলা হলে বিচার পেতে কয়েক বছর সময় লেগে যায়। আজ পুলিশের দায়বদ্ধতা দেখে আমরা এখন পুলিশ সদস্যদের নিয়ে প্রশংসা করতে পারি।

যে কোন খারাপ পরিস্থিতি মোকাবিলা করে পুলিশ ধীরে ধীরে জনবান্ধব বাহিনীতে রূপান্তরিত হচ্ছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, যখনই জনগণ কোনো বিপর্যয় ও অসহায় পরিস্থিতির মুখোমুখি হয়, তখন বাংলাদেশ পুলিশ তাদের পাশে দাঁড়িয়েছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ পুলিশ ধীরে ধীরে এবং সত্যিকার অর্থে বঙ্গবন্ধুর জনতার পুলিশ এবং প্রধানমন্ত্রীর জনবান্ধব পুলিশে পরিণত হয়েছে। নাগরিক সেবার প্রতি তাদের দায়বদ্ধতা দেখে আমরা এখন পুলিশ সদস্যদের নিয়ে গর্ব বোধ করি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

one × two =