মিছিল-সমাবেশে রাজধানীতে যানজট-ভোগান্তি

0
396

দুই দিন ধরে রাজধানীতে মিছিল-সমাবেশের কারণে তীব্র যানজট তৈরি হয়েছে। এতে জনভোগান্তি চরমে উঠেছে। সর্বশেষ আজ সোমবার হেফাজতে ইসলামের সমাবেশ-বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে রাস্তাঘাট বন্ধ থাকায় সকাল থেকে শুরু হয় যানজট। যানবাহন চলাচল না করায় বেশিরভাগ মানুষকে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, ফ্রান্সে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে সোমবার (২ নভেম্বর) সকাল ১০টা থেকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেট এলাকায় হেফাজতের হাজার হাজার নেতাকর্মী জমায়েত হন। সকাল সাড়ে ১০টায় এ বিক্ষোভে অংশ নেন কওমি মাদরাসার ছাত্র-শিক্ষকরা।

হেফাজতে ইসলামের বিক্ষোভ-সমাবেশকে কেন্দ্র করে সম্ভাব্য রাস্তাঘাট আগেই বন্ধ ও ডাইভারশন করে দেয় পুলিশ। যে কারণে বিক্ষোভ মিছিল শুরুর আগেই সড়কে আটকে যায় সব যানবাহন।

হেফাজতের মহাসচিব জুনায়েদ বাবুনগরী ও ঢাকা মহানগর হেফাজতে আমির নূর হোসেন কাসেমীর অংশগ্রহণে বিক্ষোভ মিছিলটি দুপুর সোয়া ১২টায় বায়তুল মোকাররম থেকে ফরাসি দূতাবাস ঘেরাও করার উদ্দেশ্যে বের হয়।

মিছিল শুরু হবার পর নিরাপত্তাজনিত কারণে পথচারীদের চলাচল আটকে দেয় পুলিশ। এছাড়া সড়কে যানজট তীব্র আকার ধারণ করে। এতে চরম ভোগান্তিতে পড়ে মানুষ।

মালিবাগ মোড়ে কথা হয় রিকশাচালক আফজাল হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘মগবাজার মোড় থেকে সাড়ে ১১টার দিকে যাত্রী নিয়ে রওনা দিয়েছিলেন কাকরাইল মোড়ের উদ্দেশে। মালিবাগ পর্যন্ত তীব্র যানজট ঠেলে আসতে পারলেও আর এগোতে পারেননি। রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। কারণ জানানো হয়, হুজুররা মিছিল করছেন।’

হেফাজতের সমাবেশের কারণে সকাল ১০টা থেকেই রাজধানীতে তীব্র যানজট শুরু হয়। ১২টার পরপরই স্থবির হয়ে পড়ে কাকরাইল, বিজয়নগর, পল্টন মতিঝিল, যাত্রাবাড়ী, গুলিস্তান, শাহবাগ, শাহজাহানপুর, মালিবাগ, মৌচাক, মগবাজার, বাড্ডা, রামপুরাসহ নগরীর দক্ষিণাংশের বেশিরভাগ এলাকা।

তন্ময় নামের এক গণমাধ্যমকর্মী জানান, অফিসের কাজে সেগুনবাগিচার উদ্দেশে ১১টায় শ্যামলী থেকে রওনা দিয়েছিলাম। মগবাজারে আসার পর তীব্র যানজটে পড়ি। সেগুনবাগিচা পৌঁছাতে সময় লাগে আড়াই ঘণ্টা।’

কাকরাইল মোড়ে যানচলাচল বন্ধ থাকায় গণপরিবহন থেকে নেমে যাত্রীদের হেঁটে গন্তব্যের দিকে রওনা দিতে দেখা যায়। বেশি বিপাকে পড়তে হয় নারী পথচারীদের। রাস্তায় রশি দিয়ে ডাইভারশন করার কারণে দাঁড়িয়ে থাকতে দেখা যায় তাদের। রোগীবাহী অ্যাম্বুলেন্সও রাস্তায় আটকে থাকতে দেখা যায়।

এ ব্যাপারে মতিঝিল ট্রাফিক বিভাগের উপ-কমিশনার ওয়াহেদুল ইসলাম জানান, ‘হেফাজতের ইসলামের বিক্ষোভ মিছিল ও সমাবেশের কারণে সকাল থেকে যানজট তৈরি হয়েছিল। পরিস্থিতি বিবেচনায় মতিঝিল ট্রাফিক বিভাগের বেশ কিছু সড়কে ডাইভারশন করতে হয়েছিল। সমাবেশ শেষ। এখন পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে।’

এর আগে গতকাল রোববার পরীক্ষা বাতিলসহ সেশনজটের প্রতিবাদে সাধারণ মেডিকেল এবং ডেন্টাল শিক্ষার্থীদের মানববন্ধন কর্মসূচির কারণেও পথচারীদের ভোগান্তিতে পড়তে হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twenty − five =