প্রথম ঘণ্টায় ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, লেনদেন পৌনে ৩০০ কোটি

0
154

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রথম ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে।

সূচক ঊর্ধ্বমুখী হওয়ার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে ভালো অবস্থানে রয়েছে লেনদেনের গতি।

বরাবরের মতো এদিন লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে পাঁচ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের সময় আধাঘণ্টা পার হতেই কিছু প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ২ পয়েন্ট কমে যায়। অবশ্য অল্প সময়ের মধ্যেই আবার সূচকটি ঊর্ধ্বমুখী হয়।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় প্রথম ঘণ্টার লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট বেড়েছে। তবে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯৮টির। আর ৮৯টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৮৮ কোটি ৫৮ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১৫ কোটি ৭৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১৩৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬২টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

9 + eleven =