পলাশে আহমদুল কবিরের ১৭ তম মৃত্যু বার্ষিকী পালিত

0
992

মাহবুব সৈয়দ: নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশালের প্রয়াত কৃতি সন্তান, দৈনিক সংবাদ পত্রিকার প্রধান সম্পাদক ও দেশের প্রগতিশীল ধারার রাজনীতির পুরোধা আহমদুল কবির মনু মিয়ার ১৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়। মঙ্গলবার আহমদুল কবির (মনু মিয়া) স্মৃতি সংসদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে তার মৃত্যুবার্ষিকী কর্মসূচি সম্পর্কে আহমদুল কবির (মনু মিয়া) স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক কার্তিক চ্যাটার্জী জানান, এবার করোনা মহামারীর কারণে কর্মসূচি অত্যন্ত সংক্ষিপ্ত করা হয়েছে। সকালে পরিবারের পক্ষ থেকে নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশালে পারিবারিক মসজিদে কোরআন খতম ও কাঙালি ভোজ অনুষ্ঠিত হয়। তার পরিবার ও আহমেদুল কবির (মনু মিয়া) স্মৃতি সংসদের পক্ষ থেকে নিজ বাড়িতে তার কবরে পুষ্পমাল্য অর্পণ হয়।

জানা যায়, আহমুদুল কবির ছিলেন ব্রিটিশ, পাকিস্তান ও স্বাধীন বাংলাদেশের রাজনৈতিক ও সাংবাদিক অঙ্গনের এক প্রতিভাদীপ্ত ব্যক্তিত্ব। তিনি সত্তরের দশকে গণতন্ত্রী পার্টি প্রতিষ্ঠা করেন এবং মৃত্যুকালে এ পার্টির সভাপতি ছিলেন। আহমেদুল কবির মনু মিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের প্রথম ভিপি ছিলেন। রাজনৈতিক জীবনের পাশাপাশি তিনি সাংবাদিকতার সঙ্গে নিজেকে যুক্ত করেন।

সংবাদপত্রে তিনি তার রাজনৈতিক আদর্শ প্রচার ও স্বকীয় প্রতিভা প্রকাশের মাধ্যম হিসেবে গ্রহণ করেন। সাংবাদিকতায় তার অসাম্প্রদায়িক, প্রগতিশীল ও বস্তুনিষ্ঠ চেতনার প্রতিরুপ হলো জাতীয় “দৈনিক সংবাদ”। এছাড়াও কমনওয়েলথ প্রেস ইউনিয়নের বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতির পদও অলঙ্কৃত করেছিলেন তিনি। পাশাপাশি দেশের ব্যবসায়ী হিসেবেও গুরত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

দেশের শিল্প বাণিজ্য প্রসারে তার ব্যাপক অবদান এখনও রয়েছে। তিনি ১৯২৩ সালের ৩ ফেব্রুয়ারি তৎকালীন ঢাকা জেলার কালীগঞ্জ থানার ঘোড়াশাল মিয়া বাড়িতে জন্মগ্রহণ করেন। ২০০৩ সালের ২৪ নভেম্বর কলকাতার এ্যাপোলো গ্লেনঈগল হাসপাতালে বাংলাদেশ সময় বিকেল ৪টা ৫৫ মিনিটে মৃত্যুবরণ করেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

8 + five =