প্রেস কাউন্সিলে অভিযোগ দায়ের করার নিয়মাবলী

0
249

প্রেস কাউন্সিল রেগুলেশনের নিুবর্ণিত বিধি অনুযায়ী যে কোন সংবাদপত্র, সংবাদ সংস্থা, সম্পাদক অথবা কর্মরত সাংবাদিকের বিরুদ্ধে সাদা কাগজে সচিব, প্রেস কাউন্সিলকে সম্বোধন করে অভিযোগ দায়ের করা যায়।৮ঃ১ঃএ যে সংবাদপত্র, সংবাদ সংস্থা, সম্পাদক অথবা কর্মরত সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ আনা হবে তার বা তাদের নাম ও ঠিকানা দিতে হবে। অভিযুক্ত সংবাদ বা নিবন্ধ বা সম্পাদকীয় বা প্রতিবেদনের মূল পেপার এবং অভিযোগের সমর্থনে যথাসম্ভব সংশ্লিষ্ট দলিলপত্র দিতে হবে।৮ঃ১ঃবি অভিযুক্ত সংবাদ প্রভৃতি কিভাবে আপত্তিজনক বলে ফরিয়াদী বিবেচনা করেন তার বর্ণনা দিতে হবে।

৮ঃ১ঃসি ফরিয়াদীর বিবেচনায় প্রকাশিত আপত্তিজনক খবর প্রভৃতি সম্পর্কে সংবাদপত্র, সংবাদ সংস্থা, সম্পাদক এবং কর্মরত সাংবাদিককে কোন প্রতিবাদ পাঠানো হয়েছে কিনা, সেই প্রতিবাদ প্রকাশিত হয়েছে কিনা, তা দরখাস্তে লিখতে হবে।৮ ঃ ২ অভিযোগ দায়ের করার সময় আবেদনপত্রের পাদটীকায় নিুলিখিত ঘোষণাগুলো থাকতে হবে।
(১) ফরিয়াদী তার জানা এবং বিশ্বাস মতে কাউন্সিল সমীপে সংশ্লিষ্ট সর্বপ্রকার সত্য ঘটনা পেশ করেছেন এবং অভিযোগের বর্ণিত কোন বিষয়ে অন্য কোন আদালতে কোন প্রকার মামলা চালু নেই।
(২) কাউন্সিলে তদন্ত চলাকালীন সময়ে অভিযোগরে কোন বিষয়ে অন্য কোন আদালতের বিষয়বস্তুতে
পরিণত হলে কালক্ষেপ না করে ফরিয়াদী তা কাউন্সিলকে অবহিত করবেন।

৮ঃ২ঃ৩ কাউন্সিলে অভিযোগ দায়ের করার সময় ফরিয়াদীকে বিবাদীর সমসংখ্যক অভিযোগপত্রের অতিরিক্ত অনুলিপি দিতে হবে।
প্রেস কাউন্সিল একটি কোয়াছি জুডিশিয়াল প্রতিষ্ঠান। অন্য কাউকেও সম্বোধন করে লিখিত আবেদনপত্র/চিঠি অভিযোগ ইত্যাদির অনুলিপি কাউন্সিলের বিজ্ঞ চেয়ারম্যান সমীপে প্রেরণ করে প্রেস কাউন্সিলে মামলা দায়ের করা যায় না। অতিরিক্ত তথ্য জানার জন্য প্রয়োজনবোধে অফিস চলাকালীন সময়ে সচিবের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যেতে পারে অথবা লগ ইন করুন www.presscouncil.gov.bd

মামলা দায়ের করার পর কাউন্সিল কর্তৃক ফরিয়াদীর আর্জির অনুলিপি সংযুক্ত করে প্রতিপক্ষকে লিখিত জবাব দাখিলের জন্য নোটিশ করা হয়। প্রতিপক্ষের জবাব পাওয়ার পর ফরিয়াদীর নিকট প্রতিউত্তর চাওয়া হয়। দু’পক্ষের জবাব পাওয়ার পর জুডিশিয়াল কমিটি কর্তৃক শুনানী করে রায় প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

two + 20 =