ইয়ানমার কম্বাইন হারভেস্টারের মাঠ প্রদর্শনী

0
383

ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করার আধুনিক যন্ত্র জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টারের মাঠ প্রদর্শনীর আয়োজন করা হয় মানিকগঞ্জের সদরের পাট গবেষণা ইনস্টিটিউটে। এসিআই মটরসের উদ্যোগে ১ ডিসেম্বর প্রদর্শনী করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- মো. বেনজীর আলম, প্রকল্প পরিচালক, কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প, খামারবাড়ি, মো. শাহজাহান আলী বিশ্বাস, উপ পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদফতর মানিকগঞ্জ সদর, সুব্রত রঞ্জন দাস, নির্বাহী পরিচালক এসিআই মটরস লি: এবং উপজেলা কৃষি কর্মকর্তাসহ পাট গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জাপানি প্রযুক্তির ইয়ানমার কম্বাইন হারভেস্টার দিয়ে ১ ঘণ্টায় প্রায় ১০০ শতাংশ জমির ধান/গম কেটে মাড়াই, ঝাড়াই করে বস্তাবন্দি করা যায়। তেল লাগে মাত্র ৮-১০ লিটার ডিজেল। শুকনো ও কাঁদা উভয় জমিতেই চালানো উপযোগী। শুয়েপড়া ধান সহজেই কাটা যায় এই হারভেস্টারের সাহায্যে।

এই হারভেস্টারে ৬টি সেন্সর আছে যা অনাকাঙ্ক্ষিত ব্রেকডাউনের হাত থেকে রক্ষা করে। প্রচলিত পদ্ধতিতে ১ একর জমির ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করতে প্রায় ১৭-২০ জন শ্রমিক লাগে এবং সময় লাগে ১ দিন। যেখানে ইয়ানমার কম্বাইন হারভেস্টার দিয়ে ১ একর জমির ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করতে লোক লাগে মাত্র ২ জন এবং সময় লাগে ১ ঘণ্টা।

খরচ হয় মাত্র ২০০০-২২০০ টাকা। এসিআই মটরস্ সারা দেশব্যাপী তার দক্ষ নেটওয়ার্ক ও লোকবলের মাধ্যমে বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করছে। অত্যাধুনিক প্রযুক্তির এই কম্বাইন হারভেস্টার ব্যবহারের ফলে একদিকে যেমন কৃষক উপকৃত হচ্ছে অন্যদিকে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হচ্ছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fifteen − three =