কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে আইন প্রণয়নের দাবি

0
536

যৌন হয়রানিমুক্ত কর্মপরিবেশ নিশ্চিত করতে সকল কর্মক্ষেত্রে দ্রুত যৌন হয়রানি প্রতিরোধ আইন প্রণয়নের দাবিসহ পাঁচ দফা দাবি জানিয়েছে জেন্ডার প্লাটফর্ম বাংলাদেশ।

বুধবার (৯ ডিসেম্বর) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সংবাদ সম্মেলনে দাবিগুলো জানায় সংগঠনটি।

বক্তারা বলেন, সারাদেশে ভয়াবহভাবে যৌন সহিংসতা বৃদ্ধি পেয়েছে। আইএলও কর্তৃক প্রণীত কনভেনশন-১৯০ যার বিষয় হলো- ‘ইলেমিনেশন অব ভায়োলেন্স অ্যান্ড হেরাসমেন্ট ইন দি ওয়ার্ল্ড অব ওয়ার্ক’। এই কনভেনশনটি এখনো কোনো দেশ অনুস্বাক্ষর করেনি। সকল কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে এই কনভেনশনটি বাংলাদেশে গৃহীত হলে বাংলাদেশ সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হবে। যথাযথ পর্যালোচনা করে অনুস্বাক্ষরের জন্য কনভেনশনটি জাতীয় সংসদে উত্থাপন করা প্রয়োজন।

পাঁচ দফা দাবি জানিয়ে বক্তারা আরও বলেন, যৌন হয়রানি প্রতিরোধে ২০০৯ সাল প্রদান করা হাইকোর্টের নির্দেশনার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে কর্মক্ষেত্রে ও শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন প্রতিরোধ কমিটি গঠন করতে হবে; সকল কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন প্রণয়ন করতে হবে; আইএলও কনভেনশন-১৯০-এর অনুসমর্থন করতে হবে; রাস্তা-ঘাটে ও সমাজে নারী শ্রমিকের সুরক্ষা প্রদান ও নারীদের সামাজিক সুরক্ষার ব্যবস্থা, বীমা ও বেকারত্ব ভাতা নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) পরিচালক নাজমা ইয়াসমীন, বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলী, বাংলাদেশ লেবার ফাউন্ডেশনের মহাসচিব জেড এম কামরুল আনাম প্রমুখ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

1 × 2 =