মানবাধিকার সংস্থা- প্রটেকশন ফর লিগ্যল এন্ড হিউম্যন রাইটস ফাউন্ডেশন এর উদ্যোগে ১০ ই ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পালন

0
445

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা-আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন-আমাসুফ এর কেন্দ্রীয় কমিটির উদ্যোগে স্বাস্থ্যবিধি অনুস্বরন করে ৭২ তম বিশ্ব মানবাধিকার দিবস উদযাপন করেছে। ১০ ই ডিসেম্বর ২০২০ ইং জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গনে সকাল ১০.০০ ঘটিকা থেকে বেলা ১২.০০ ঘটিকা পর্যন্ত র্যালী ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে। প্রধান কার্য্যালয় আয়োজিত মানববন্ধনে উপস্থিত ছিলেন সংস্থার চেয়ারম্যান এ্যাড. মহিউদ্দিন জুয়েল, উপদেষ্টা মন্ডলী সদস্য এস.এম মোর্শেদ, সিনিঃ ভাইস চেয়ারম্যান- রুহুল আমিন জয়নাল, পরিচালক (পিআইএল) এ্যাড. আবু হানিফ দিদার, এ্যাড. আসলাম, এ্যাড. মাসুদ আহম্মেদ, এ্যাড. মোঃ সেলিম চৌধুরী, এস.এম জীবন, প্রভাষক মির্জা সুজা উদ্দিন আহমেদ, মোঃ হাবিবুর রহমান, সাংবাদিক নজির আহম্মেদ, সাংবাদিক এনামুল হক, কো-অর্ডিনেটর আসাদ খান, তানজীর আহম্মেদ, সুমী আক্তার,

পাখি আক্তার, জিয়াউর রহমান, মোঃ মোস্তফা, সদস্য- সাখাওয়াত হোসেন রবিন, মিন্টু , মোঃ শাহজাহান। মানববন্ধন কর্মসূচী পরিচালনা করেন সংস্থার নির্বাহী পরিচালক উজ্জল হোসেন মুরাদ। মানববন্ধন কর্মসূচীতে সংস্থার পক্ষ থেকে সরকারের প্রতি ১১ টি দাবী ও আহব্বান তুলে ধরা হয়।

দাবীগুলো হলো- ১. জনগনের বাক-স্বাধীনতা নিশ্চিত করা, ২. শতভাগ মৌলিক মানবাধিকার নিশ্চিত করা, ৩. আইন ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা, ৪. মানবাধিকার সংস্থাগুলোকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়া, ৫. সরকারের বিরুদ্ধে সমালোচনাগুলো ইতিবাচকভাবে গ্রহন করে সদস্যা সমাধানে প্রতি গুরুত্ব দেওয়া,

৬. জনগনের ভোটাধিকার ও রাজনৈতিক অধিকার নিশ্চিতের মাধ্যমে গনতন্ত্র সুরক্ষা করা, ৭. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের সুষ্ঠ প্রয়োগ নিশ্চিত করা, ৮. দুর্নীতি প্রতিরোধ জোরালোভাবে কাজ করা, ৯. সরকারী কর্মকর্তা-কর্মচারী সহ দপ্তরগুলোর জবাবদিহিতা নিশ্চিত করা, ১০.

নাগরিক অধিকার নিশ্চিত করা ও সরকারী দপ্তরগুলোতে ডিজিটাল ই-সেবা কার্যকরী অর্থে বাস্তবায়নের মাধ্যমে দুর্নীতি, হয়রানী, সময়ক্ষেপন রোধ এবং নাগরিক সেবা দ্রত ও সহজীকরন করা ১১. প্রশাসনকে রাজনৈতিক হস্তক্ষেপ ও প্রভাব মুক্ত রাখা। সংস্থার পক্ষ থেকে দাবী করা হয় উপরোক্ত দাবীগুলো জোরালোভাবে নিশ্চিত করা গেলেই বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা গড়া সম্ভব হবে।

এসময় মানববন্ধনে সংস্থার কর্মকর্তাগন মানবাধিকার সম্পর্কে আলোচনা ও গুরুত্ব মিডিয়া ও জনগনের মাঝে তুলে ধরেন। কর্মসূচী শেষে জনসাধারনের মাঝে সংস্থার লোগো ও সচেততনা বানী সম্বলিত মাস্ক বিতরন করা হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twelve + nineteen =