ইউপি চেয়ারম্যান ওয়াহেদ এর বিরুদ্ধে অবৈধ বালু উত্তোলনের অভিযোগ

0
522

মো: আলমগীর: চট্টগ্রাম এর লোহাগাড়া উপজেলায় ৫ নং কলাউজান ইউনিয়নের এর চেয়ারম্যান এম. এ. ওয়াহেদ বিরুদ্ধে অবৈধ বালু উত্তোলন এর অভিযোগ ওঠেছে এক সপ্তাহ ধরে। বর্তমানে যে পরিস্থিতি তে বালু উত্তোলিত হচ্ছে সে জায়গার টঙ্গাবর্তী খালের বেহাল দশা। অভিযোগের কথা শুনে লোহাগাড়া প্রেস ক্লাব এর সদস্যরা সে জায়গায় গেলে, স্থানীয়দের অভিযোগ জিজ্ঞাসাবাদের সময় অজ্ঞাতনামা কয়েকজন ব্যাক্তি জনান, প্রতিদিন রাত ১১ টা থেকে ভোর ৫ থেকে ৬, টা পর্যন্ত বালু গুলো বিভিন্ন জায়গায় সাপ্লাই হয়ে যায়। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে খালের চর এলাকার মাটি ক্রমাগত ভেঙ্গে পড়ায় কৃষকদের চাষাবাদের উপর বিরূপ প্রভাব পড়ছে।

এভাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে খালের গর্ভে বিলীন হবে কৃষিজমি ও বসতঘর। নি:স্ব হবে খাল পাড়ের মানুষ। তখন জানা যায় এই বালুগুলো উত্তোলিত হচ্ছে স্থানীয় ইউনিয়ন এর চেয়ারম্যান এম, এ, ওয়াহেদ এর নির্দেশনা অনুযায়ী। তখন চেয়ারম্যান কে মোবাইলে কল দিলে চেয়ারম্যান জানান, এখন উন্নয়ন মূলক কাজের জন্য বালু পাওয়া যাচ্ছে, তাই বালুগুলো উত্তলিত হচ্ছে, কিন্তু তাকে প্রশ্ন করলে উত্তলিত হচ্ছে ৫০ গাড়ি এখানে আছে ২ গাড়ি বাকী বালু গেছে কই তখন সে উত্তর দিতে অপারগতা শিকার করে, তারপর প্রশ্ন করলে উপজেলা নির্বাহী কর্মকর্তার কোন পারমিশন নিছেন কিনা বললে, তখন সে জানায়, ইউএনও কে বলছি কিন্তু সে বলছে কোন লিখত পারমিশন দিতে পারবো না চুরি চাট্টা করে পারলে তুল ধরা খাইলে মরবা এই কথাটা জানায়, স্থানীয় চেয়ারম্যান। পরবর্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টা অবগত করে বললে

আপনি চেয়ারম্যান কে চুরি চাট্টা করে পারলে তুল ধরা খাইলে মরবা এই কথাটা বলছেন কিনা তখন ইউএনও জানান, এ বিষয়ে আমার সাথে কোন কথা হয়নি এসব টাউটবাজি এবং বাটপারি কথা। তিনি আরো বলেন, আসলে রাত ১২ টার পর অভিযান করা সম্বব না। আর অভিযান করলে ও তারা কোন না কোন ভাবে জেনে যায়। তিনি বলেন, এ বিষয় নিয়ে আমরা চেয়ারম্যান কে ইতেমধ্যে সতর্ক করে দিছি ওনি যদি কথা না শুনে তাহলে স্থানীয় বিভাগে এসব কাজকর্মের কথা জানিয়ে দিব।

এইনিয়ে লোহাগাড়া থানার ওসিকে অবগত করলে সে জানান, এগুলো পরিবেশ আইনে, এখানে পুলিশের কিছু করার নাই, এগুলো ইউএনও কে বলেন, ইউএনও সাহেব নির্দেশ দিলে আমরা সোর্স পাটাব। উপজেলার কর্মকর্তার নিকট বিনীত অনুরোধ এই বিষয় নিয়ে সুস্থ তদন্ত সাপেক্ষে আইনগত ব্যাবস্তা নিলে আমি আপনার নিকট চির কৃতজ্ঞ থাকিব।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

two × 1 =