পুলিশ বাহিনীতে মাদকসেবীর কোনো স্থান নেই: আইজিপি ড.বেনজীর আহমেদ

0
1040

পুলিশ বাহিনীতে মাদকসেবীর কোনো স্থান নেই বলে আবারও কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড.বেনজীর আহমেদ। তিনি বলেন,‘আমরা এ ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী। তাই বিষয়টি সবার কাছে পরিষ্কার করতে চাই।
রোববার (২৭ ডিসেম্বর) সকালে রাজশাহী মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে আরএমপির নির্মাণাধীন সদর দফতরে আরএমপি অ্যাপস উদ্বোধনী অনুষ্ঠানে আইজিপি এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন।

রবিবার সকালে রাজশাহী নগরীর সিঅ্যান্ডবি মোড়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে 
এ সময় আদালতে দাখিল করা মেজর (অব:) সিনহা মুহাম্মদ রাশেদ খান হত্যা মামলার অভিযোগপত্রে কক্সবাজারের তৎকালীন পুলিশ সুপার (বর্তমানে রাজশাহী জেলার পুলিশ সুপার) এ বি এম মাসুদ হোসেনের দায়িত্বে অবহেলার যে বিষয় উল্লেখ করা হয়েছে,তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে আইজিপি বহুল  আলোচিত এই ঘটনাটি আদালতে বিচারাধীন উল্লেখ পূর্বক কোনো মন্তব্য করতে চাননি।


আইজিপি রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) নির্মাণাধীন সদর দপ্তরে অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টারসহ কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ ও হ্যালো আরএমপি অ্যাপসের উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরএমপি কমিশনার মো. আবু কালাম সিদ্দিক, পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) মো. আবদুল বাতেনসহ পুলিশের আরও ঊর্ধ্বতন কর্মকর্তারা।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সরকার কাজ করে যাচ্ছে। এ ক্ষেত্রে সৃজনশীল প্রযুক্তির যথাযথ প্রয়োগ এবং তার সময়োচিত ব্যবহারই বাংলাদেশের আর্থসামজিক উন্নয়ন ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারে। সেই লক্ষ্য সামনে রেখে প্রধানমন্ত্রী তাঁর দিন বদলের নন্দিত সনদ ‘রূপকল্প ২০৪১’ দিয়েছেন। এর মধ্যে ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠার এক সুচিন্তিত কর্মসূচি অন্তর্ভুক্ত করা হয়েছে। তারই ধারাবাহিকতায় রাজশাহী মেট্রোপলিটন এলাকার অপরাধ ও অপরাধীকে চিহ্নিতকরণ, অপরাধ দমন, জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নতুন অ্যাপস উদ্বোধন করা হলো। এটি মেট্রোপলিটন এলাকার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে অন্যতম ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেন আইজিপি।


অনুষ্ঠানে জানানো হয়, এরই মধ্যে রাজশাহী মেট্রোপলিটন এলাকার ‘কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ’ তৈরি করা হয়েছে। কিশোর গ্যাংয়ের প্রায় ৪০০ কিশোরের বিস্তারিত তথ্য এ ডিজিটাল ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হয়েছে। পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিকের নির্দেশনায় তৈরি করা হয়েছে কিশোর গ্যাংয়ের বিস্তারিত তথ্য সংবলিত এই ডিজিটাল ডাটাবেজ। কিশোর অপরাধ দমনে পুলিশ কমিশনারের এই ‘ইনোভেটিভ আইডিয়াটি’র সুফল রাজশাহী মহানগরবাসী ইতিমধ্যে পেতে শুরু করেছে। এই ডিজিটাল ডাটাবেজে কিশোর অপরাধের সঙ্গে জড়িত কিশোরদের বিভিন্ন তথ্য-উপাত্ত যেমন তাদের অভিভাবকদের নামসহ বর্তমান ও স্থায়ী ঠিকানা, প্রাতিষ্ঠানিক ঠিকানা, তাদের সম্ভাব্য চলাচলের এলাকা, মোবাইল নম্বর,  ছবিসহ প্রয়োজনীয় অন্যান্য তথ্য স্থানীয় থানা পুলিশের মাধ্যমে সংগ্রহ করে এই ‘ডিজিটাল ডাটাবেজ’ তৈরি করা হয়েছে। বিশেষ করে কিশোর অবস্থায় যারা বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েছে, স্থানীয় থানা পুলিশের মাধ্যমে তাদের দৈনন্দিন কার্যক্রম মনিটরিং করা হচ্ছে, যেন ভবিষ্যতে কোনো কিশোর ভুল পথে গিয়ে  অপরাধের সাথে জড়িয়ে না পড়ে।


অনুষ্ঠানে আরোও জানানো হয়, রাজশাহী মেট্রোপলিটন এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে  আরএমপি অ্যাপস উদ্বোধন করা হলো। রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টারের মাধ্যমে শহর এলাকার গুরুত্বপূর্ণ স্থান ও মোড়ে স্থাপন করা সিসি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক মনিটর করা হবে। এর মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন এলাকায় সন্দেহভাজন ও অপরাধীদের গতিবিধি পর্যবেক্ষণ, দ্রুত সময়ের মধ্যে অপরাধীকে শনাক্তকরণসহ প্রয়োজনে গ্রেপ্তার করা সহজ হবে। এ ছাড়া এখন থেকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কাছে তথ্য প্রদান ও অনলাইনে অভিযোগ করা যাবে। বাংলাদেশ পুলিশের জরুরি সেবা যেমন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, অনলাইন জিডি এবং ৯৯৯-ও জাতীয় জরুরি সেবাসমূহ এ অ্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ অ্যাপ থেকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সব কর্মকর্তার ফোন নম্বর, মোবাইল নম্বর এবং ই-মেইল ঠিকানা পাওয়া যাবে। এ ছাড়া এ অ্যাপের মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ওয়েব পোর্টাল এবং অনলাইন নিউজ পোর্টালটিও দেখা যাবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

4 + nine =