শাহজালাল থেকে ৯ লাখেরও বেশি যাত্রী কোয়ারেন্টাইনে

0
415

মহামারি করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি ও ভীতি থাকা সত্ত্বেও ইউরোপ আমেরিকা ও যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিপুল-সংখ্যক প্রবাসী দেশে ফিরে আসছেন। গত বছরের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩০ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন সময়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সর্বমোট ৯ লাখ ৮ হাজার ১৭ জন প্রবাসী যাত্রী দেশে ফিরে এসেছেন।

তাদের মধ্যে ৮ লাখ ৮৫ হাজার ৪২৬ জনকে হোম কোয়ারেন্টাইনে এবং ২২ হাজার ৫৯১ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো যাত্রীদের মধ্যে যুক্তরাজ্যফেরত যাত্রীর সংখ্যা ১ হাজার ৫৭ জন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য কর্মকর্তা ডা. রিপন আহমেদ এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৩২টি ফ্লাইটে সর্বমোট ৫ হাজার ৭৫৪ জন যাত্রী দেশে ফেরেন। তাদের মধ্যে আটটি ফ্লাইটে যুক্তরাজ্যফেরত ২৬ জনসহ আরও ৩২ জন যাত্রীকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আবাসিক হোটেলে পাঠানো হয়। যুক্তরাজ্যফেরত ২৬ জন ছাড়া বাকি ছয়জন ওমানের মাস্কাট থেকে ফেরেন। এরা সবাই আরটিপিসিআর ল্যাবরেটরির করোনা নেগেটিভ সার্টিফিকেট ছাড়াই দেশে আসেন। এ কারণে তাদেরকেও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাস্থ্য অধিদফতরের বন্দর স্বাস্থ্য কর্মকর্তা (সহকারী পরিচালক) শাহরিয়ার সাজ্জাদ জানান, বর্তমানে যুক্তরাজ্যফেরত যাত্রীর সংখ্যা কমে এসেছে। কারণ জানতে চাইলে তিনি বলেন, দুবাই থেকে লন্ডনের ফ্লাইট বন্ধ করে দেয়া হয়েছে।

তিনি আরও জানান, নিষেধাজ্ঞা সত্ত্বেও এখনো করোনা সার্টিফিকেট ছাড়া যাত্রী আসছে। এয়ারলাইন্সগুলোতে জরিমানা করা সত্ত্বেও তারা যাত্রী নিয়ে আসছেন তবে তা সংখ্যায় অনেক কম বলে তিনি মন্তব্য করেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

6 − 5 =