Site icon Aparadh Bichitra

৩১ মার্চের মধ্যে খাল থেকে সুয়ারেজ লাইন সরাতে বলল ডিএনসিসি

আগামী ৩১ মার্চের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার সব বাসাবাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনার পয়ঃনিষ্কাশন লাইন স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও অন্যান্য জলাশয় থেকে বিচ্ছিন্ন করার নির্দেশ দিয়েছে ডিএনসিসি। রোববার (৩১ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভবন বা কারখানা মালিককে পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা নিজ উদ্যোগে করতে হবে। কোনো অবস্থাতেই পয়ঃনিষ্কাশন লাইনের সংযোগ স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও অন্যান্য জলাশয়ে দেয়া যাবে না। কারণ সরকারি বিধি অনুযায়ী সেপটিক ট্যাংক ও সোকওয়েল স্থাপন করার বিধান রয়েছে।

কিন্তু তারপরও অনেক বাসাবাড়ি ও স্থাপনার পয়ঃনিষ্কাশন লাইন সরাসরি ডিএনসিসির বিভিন্ন জলাশয়ে দেয়া হয়েছে। যা পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ এবং স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

তাই আগামী ৩১ মার্চের মধ্যে সব বাসাবাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনার অবৈধ পয়ঃনিষ্কাশন লাইন নিজ উদ্যোগে বিচ্ছিন্ন করে সেপটিক ট্যাংক ও সোকওয়েল স্থাপন করে পরিবেশ সম্মত বর্জ্য ব্যবস্থাপনার জন্য ডিএনসিসির পক্ষ থেকে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়েছে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।