চৈতী কম্পোজিটের মালিক ও কর্মকর্তাদের বিরুদ্ধে উকিল নোটিশ…..

0
627

চৈতী কম্পোজিটের মালিক ও কর্মকর্তাদের বিরুদ্ধে উকিল নোটিশ পরিবেশ দূষন ও অন্যের জমি জোর পূর্বক দখল করে ডায়িং এর বিষাক্ত রাসায়নিক দূষিত পানির ড্রেন লাইন নির্মান করায় চৈতী কম্পোজিটের মালিক ও কর্মকর্তাদের বিরুদ্ধ উকিল নোটিশ দেয়া হয়েছে। ৩রা ফেব্রুয়ারী-২০২১ ইং বুধবার, সোনারগাঁও পৌরসভার, টিপুরদী গ্রামের বাসিন্দা প্রবাসী হাজী শাকিল রানার জমি জোর পূর্বক দখল করায়, তার পক্ষে বিজ্ঞ এডভোকেট মো: ফিরোজ মিয়া, রেজিষ্ট্রিকৃত ডাকযোগে উকিল নোটিশ পাঠান।

এতে বলা হয়, চৈতি নীট কম্পোজিট লিঃ এর মালিক, প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা, কর্মচারী, শ্রমিক ও স্থানীয় সন্ত্রাসী দিয়ে আমার সম্মানিত মোয়াক্কেল হাজী শাকিল রানার (সৌদি আরবে কর্মরত-বর্তমানে বাংলাদেশ) মালিকানা নিম্ন তফসিল বর্নিত সম্পত্তিতে দেশের প্রচলিত আইনের তোয়াক্কা না করে অনধিকার প্রবেশ করিয়া জোর পূর্বক ভাবে আপনার কারখানার ডায়িং এর বিষাক্ত রাসায়নিক দূষিত পানি নির্গত করার জন্য ড্রেন লাইন স্থাপন করার চেষ্টা এবং ডায়িং এর বিষাক্ত রাসায়নিক দূষিত পানি আমার সম্মানিত মোয়াক্কেলের ভূমিতে ফেলিতেছেন। আপনাদের অবৈধ কাজে বাঁধা দিলে আপনারা আমার সম্মানিত মোয়াক্কেলের পরিবারের সদস্যদেরকে খুন করিয়া লাশ গুম করিয়া ফেলিবেন বলিয়া হুমকি প্রদান করিতেছেন।

তাই আমার সম্মানিত মোয়াক্কেলের সম্পত্তিতে আপনার চৈতী কম্পোজিট লি: এর বিষাক্ত রাসায়নিক মিশ্রিত কালো পানি ও বর্জ্য না ফেলার জন্য এবং আগামী ০৭ ( সাত ) দিনের মধ্যে আমার সম্মানিত মোয়াক্কেল হাজী শাকিল রানার সম্পত্তিতে থাকা আপনার প্রতিষ্ঠানের নির্মান সামগ্রী বা মালামাল এবং অবেধৈ ড্রেন লাইন আপনি নিজ খরচে অনত্র সরিয়ে নেওয়ার জন্য বলা হইল। অন্যথায় আপনার বিরুদ্ধে, আপনার প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিক এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে যারা উক্ত আইন পরিপন্থি কাজে জড়িত তাদের বিরুদ্ধে যথাযথ একতিয়ার সম্পন্ন আদালতে দেওয়ানী, ফৌজদারী মাললা এবং মহামান্য হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হবে।

তফসিল : জেলা-নারায়ণগঞ্জ, সোনারগাঁ থানাধীন: শ্রী নিবাসদী মৌজায়- খতিয়ান নং এস.এ- ৪৩, আর.এস-৩৬ ও সি.এস ও এস.এ-১৪৪ , আর.এস-২০৮ নং দাগে নাল জমি ৩১ শতাংশ হইতে ১৫ শতাংশ। টিপরদী মৌজায়-খতিয়ান নং এস.এ- ৭৮, আর.এস-১৫৫, দাগ নং-সি.এস ও এস.এ-২৮ , আর.এস-৭৩ নং দাগে নাল জমি ২৭.২৫ শতাংশ হইতে ৯ শতাংশ । পদ্মালবদী মৌজায়- খতিয়ান নং সাবেক ১০, দাগ নং-সাবেক ৮ দাগে নাল জমি ৩৪ হইতে ৮ শতাংশ একুনে মোট তিনটি দাগে ( ১৫ + ৯ + ৮ ) = ৩২ শতাংশ। ভুক্তভোগী শাকিল রানা বলেন, আমি বিদেশে অবস্থানকালীন সময় আমার অনুপস্থিতিতে চৈতী কম্পোজিট লি: এর কারখানার ভিতরে কয়েকটি দাগে আমার মোট ৫৬ শতাংশ যায়গা অবৈধ উপায়ে ভোগ-দখল করছে ও ডায়িং এর বিষাক্ত রাসায়নিক দূষিত পানির কারনে আমার বাড়ির সামনে এবং আশে পাশের পরিবেশ মারাত্মক দূষণ করে ফেলেছে। ফলে আশেপাশের পরিবেশ এতোটাই ধূষিত যে ডায়িং এর বিষাক্ত রাসায়নিক দূষিত পানির দুর্গন্ধে ও মশা-মাছির উপদ্রপে এখানে আমারা ভালো পরিবেশে বসবাস করতে পরছি না। আমি এখন আমার পৈত্রিক বসত বাড়ী ছেড়ে ভাড়া বাড়ীতে থাকছি।

চৈতী কম্পোজিটের ফেলা বিষাক্ত রাসায়নিক মিশ্রিত দূষিত কালো পানি ও বর্জ্যের প্রাচীন বাংলার রাজধানীর পঙ্খিরাজ খাল, মেঘনা নদীর শাখা নদী মারীখালী ও ব্রহ্মপুত্র নদীতে গিয়ে মিশছে। এই দুই নদী ও একটি খাল সহ আশেপাশের পরিবেশ দূষিত হচ্ছে ফলে ফসলি জমি নষ্ট হচ্ছে। স্বাভাকি মাছসহ খামারের চাষের মাছও মরে ভেসে ওঠে বিভিন্ন সময়। চৈতী কম্পোজিট লি: এর বিষাক্ত রাসায়নিক মিশ্রিত দূষিত কালো পানি ও বর্জ্যে ফেলার প্রতিবাদে কয়েক বছর দরে মানববন্ধন করেছে এলাকাবাসী ও পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি। বিভিন্ন সময় নেয়া হয়েছে বিভিন্ন কর্মসূচী।

ভুক্তভোগীরা সরকারের বিভিন্ন দপ্তরে বহুবারই লিখিত অভিযোগ ও স্মারক লিপি দিয়েছি কিন্তু প্রশাসনের কিছু অসৎ কর্মকর্তা এবং স্থানীয় কিছু জনপ্রতিনিধি যারা চৈতী কম্পোজিট লি: এর থেকে মাশোয়ারা পেয়ে থাকেন তাদের জন্য কিছুই করা যাচ্ছে না। ভুক্তভোগী শাকিল রানা বলেন-আমি জানতে চাই? প্রশাসন তুমি কার? স্বাধীনতা তুমি কার? আমার বাড়ি আমার ঘর, ছেড়ে আমি কেন যাযাবর?

চৈতী কম্পোজিটের ডিজিএম বদরুল ইসলাম বলেন, শাকিল রানার কিছু যায়গা চৈতীর দখলে আছে কিন্তু শাকিল রানার চাচা যে যায়গা দিয়ে আমাদের কারখান ডায়িং পানি ও বর্জ্য ফলার জন্য জায়গা দেখিয়ে দিয়েছেন আমরা সে যায়গা দিয়ে ড্রেন লাইনের কাজ করিতেছি বর্তমানে ড্রেন লাইনের কাজ বন্ধ আছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

1 × two =