সিরাজদিখানে এসিল্যান্ডের রোষানলে ভূক্তভোগী মুজিবর

0
556

মোঃ আহসানউল্লাহ হাসানঃ
মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান থানার এসিল্যান্ড এর রোষানলে পড়ে ভূক্তভোগী মুজিবর উচ্চ পর্যায়ের হস্তক্ষেপ কামনা করেছেন। জানা গেছে, ওই ভূক্তভোগী প্রতিকার চেয়ে ২৪ জানুয়ারী ২০২১, ঢাকা বিভাগীয় কমিশনার, ভূমি মন্ত্রী ও জনপ্রশাসন মন্ত্রী বরাবর আবেদন করেছেন। তিনি হলেন সিরাজদিখান থানার রামকৃষ্ণদি গ্রামের মৃত কলিম উদ্দিনের ছেলে মুজিবর মুন্সী। তিনি ওই আবেদনে উল্লেখ করেছেন, সিরাজদিখান থানার সাব-রেজিষ্ট্রি অফিসের অধীন কয়রাখোলা মৌজাস্থ আর এস ৭২ খতিয়ানভূক্ত আর.এস ৯ দাগে নাল জমির পরিমান মোট ৬৮ শতাংশ এর ৩৫ শতাংশ এবং ১০ দাগে নাল জমি মোট ৭২ শতাংশ এর সাড়ে ১৭ শতাংশ। উভয় দাগে মোট সাড়ে ৫২ শতাংশ নালিশী সম্পত্তি। যার চৌহদ্দিঃ উত্তরে-আবেদনকারী (১ম পক্ষ) দক্ষিনে-সরকারী হালট, পূর্বে-হুমায়ুন সরকার গং, পশ্চিমে-সরকারী রাস্তা। উক্ত সম্পত্তি আবেদনকারীর স্ত্রী আলেয়া বেগমের পৈত্রিক সম্পত্তি। তিনি ওয়ারিশ সূত্রে ভোগ দখল করে আসছেন। এই সম্পত্তির অংশ বিশেষ সামসুদ্দিন খাঁন খোকন গংরা সরকারী হালটের নামে জোর পূর্বক পাকা স্থাপনা নির্মাণ করে ভোগ দখল করছেন। এর বিপরীতে মুজিবর মুন্সী বাদী হয়ে মুন্সীগঞ্জের আমলী আদালতে একটি পিটিশন মামলা করেন। ওই মামলা নম্বর ১৪৭/২০১২। আদালত ২৪ এপ্রিল-২০১৩ বিবাদী সামসুদ্দিন গংদের ওই ভূমির উপর অনুপ্রবেশ নিষেধাজ্ঞা জারি করে।

এছাড়া আবেদনকারীর অনুকূলে তার সম্পত্তির প্রকৃত সীমানা নির্ধারণ করে বুঝিয়ে দিতে তৎকালীন সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী কর্মকর্র্তা, উপজেলা চেয়ারম্যান, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সার্ভেয়ারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়। আদালতের ওই আদেশ নং-১৮৩। ১২ ফেব্রæয়ারী ২০১৩, ভূমি অফিসের তৎকালীন সার্ভেয়ার হাবিবুর রহমান ও হুমায়ুন তার বিবাদী সামসুদ্দিন খাঁন খোকন গংদের দ্বারা অবৈধ লাভবান হয়ে অনিয়ম ও পক্ষপাতিত্বমূলক পরিমাপ চুড়ান্ত করে। এরপর মুজিবর তাদের ১২ফেব্রুয়ারী ২০১৩ তারিখের পরিমাপ প্রত্যাখান করে জেলা প্রশাসক এর নিকট ৩১ মার্চ ২০১৩-তে ওই দুই সার্ভেয়ারের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। সূত্র জানিয়েছে, এ ঘটনার পর থেকে ভূক্তভোগী মুজিবর সিরাজদিখান ভূমি অফিসের সবার চক্ষুসুল হয়ে আছেন। মুন্সীগঞ্জের জেলা প্রশাসক ওই অভিযোগের প্রেক্ষিতে পুনরায় চূড়ান্ত পরিমাপে সার্ভেয়ার নিয়োগের জন্য এসিল্যান্ড কে নির্দেশ দিলেও তা এখনও কার্যকর হয়নি। যার স্মারক নং ০৫.৩০.৫৯০০.৩০৩.১৯.০০২.১০-৫১৮(সং)(মু)।

মুজিবর ভূমি অফিসের কর্মকর্তাদের গাত্রদাহ হওয়ায় অদ্যবধি তার ন্যায্য দাবী পূরণ হয়নি। মুজিবর মুন্সী একজন অবসর প্রাপ্ত সরকারী কর্মকর্তা। তিনি সেবা প্রত্যাশী হয়ে বারবার ভূমি অফিসে ছুটে গেলেও কেউ তাকে পাত্তা দিচ্ছেন না। আবেদনে আরো উল্লেখ করেন, সহকারী কমিশনার (ভূমি) আহম্মদ সাব্বির সাজ্জাদও তার প্রতি চরম ক্ষুদ্ধ মনোভাব প্রকাশ করে তাড়িয়ে দেন। ভূক্তভোগী মুজিবর ও তার পরিবার চরম হতাশা ও নিরাপত্তাহীনতায় রয়েছেন।

এ অভিযোগের বিষয়ে জানতে চাইলে সিরাজদিখানের এসিল্যান্ড আহম্মদ সাব্বির সাজ্জাদ অপরাধ বিচিত্রাকে জানান ,এসব অভিযোগ সত্য নয়। এমন কোন ঘটনা ঘটেনি বলে মন্তব্য করেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

six + 14 =